ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪, ৯ কার্তিক ১৪৩১

সিডনিতে আইইউবি প্রাক্তনীদের মিলনমেলা

প্রকাশিত: ১১:৫৪, ২৪ অক্টোবর ২০২৪

সিডনিতে আইইউবি প্রাক্তনীদের মিলনমেলা

প্রাক্তন ছাত্র-ছাত্রীদের উদ্যোগে এক জমকালো কমিউনিটি ইভেন্ট ’নতুন সূর্যোদয়ের প্রত্যাশায়’ অনুষ্ঠিত হয়।

গত ২০ অক্টোবর (রবিবার) সিডনির রকডেলের একটি ফাংশন সেন্টারে ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ (আইইউবি)এর প্রাক্তন ছাত্র-ছাত্রীদের উদ্যোগে এক জমকালো কমিউনিটি ইভেন্ট 'নতুন সূর্যোদয়ের প্রত্যাশায়' অনুষ্ঠিত হয়। এক্স আইইউবিয়ান অস্ট্রেলিয়া এ্যাসোসিয়েশন ইনক আয়োজিত এই অনুষ্ঠানে অস্ট্রেলিয়ায় বসবাসরত আইইউবি এর প্রাক্তন ছাত্র-ছাত্রী ও তাদের পরিবারের সদস্যরা অংশগ্রহণ করেন। মিলনমেলায় বিভিন্ন সামাজিক ও পেশাজীবী সংগঠনের বিশিষ্ট ব্যক্তিরাও আমন্ত্রিত ছিলেন।

অনুষ্ঠানের সূচনা হয় পবিত্র কোরআন থেকে তিলাওয়াত এবং অস্ট্রেলিয়া ও বাংলাদেশের জাতীয় সংগীতের প্রতি সম্মান প্রদর্শনের মাধ্যমে। এরপর স্বাগত বক্তব্য রাখেন এক্স আইইউবিয়ান অস্ট্রেলিয়া এ্যাসোসিয়েশন ইনক এর সম্মানিত উপদেষ্টা ও খ্যাতনামা কমিউনিটি কর্মী লায়ন ইলিয়াস চৌধুরী। তিনি সংগঠনের সাম্প্রতিক সামাজিক ও সেবামূলক কর্মকাণ্ডের উপর আলোকপাত করেন এবং বর্তমান কার্যনির্বাহী পরিষদের সদস্যদের পরিচয় করিয়ে দেন।

প্রধান অতিথির বক্তব্যে সিডনি শাপলা শালুক লায়ন্স এর সভাপতি লায়ন ডক্টর মইনুল ইসলাম ও প্রাক্তন কাউন্সিলর শাহে জামান টিটু সংগঠনের ভূয়সী প্রশংসা করেন। অনুষ্ঠানে আইইউবি এর পক্ষ থেকে ভিডিও বার্তায় শুভেচ্ছা জানিয়ে বক্তব্য রাখেন শারমিন ইসলাম, (সহকারী পরিচালক এবং প্রধান, অফিস অফ CGP & RA, ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ)। এছাড়াও Ms. Wendy Lindsay (সাবেক সদস্য, কমিটি অন দ্য ইন্ডিপেন্ডেন্ট কমিশন অ্যাগেইনস্ট করাপশন) অনুষ্ঠানের সফলতা কামনা করে তার শুভেচ্ছা বার্তা পাঠান।

অনুষ্ঠানের অন্যতম আবেগঘন মুহূর্ত ছিল শহীদ আইইউবি ছাত্র আসিফ ইকবালের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন, যিনি বাংলাদেশে ছাত্র আন্দোলনের সময় জীবন উৎসর্গ করেছিলেন।

অনুষ্ঠানটির সঞ্চালনা করেন আসিফ ইকবাল। সাংস্কৃতিক পর্বটি ছিল অত্যন্ত আকর্ষণীয়। এতে সিডনির খ্যাতনামা সংগীতশিল্পী এবং আইইউবি এর প্রাক্তন ছাত্রী লুৎফা খালেদ, সুবর্ণা ও সম্প্রীতি গান পরিবেশন করেন। নৃত্য পরিবেশনায় ছিলেন প্রাক্তন ছাত্রী সাদিয়া আরেফিন ও তার কন্যা আলভীনা এবং অতিথি শিল্পী সামিরা পারভিন।

নতুন প্রজন্মের আজান, নাফি, আলিফ, মারিয়াম, আরিশা, মুনাজ, মাহরুস, আনায়া ও মাইশা বিভিন্ন সাংস্কৃতিক পরিবেশনায় অংশ নেয়। অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ ছিল বাংলাদেশ বিষয়ক একটি কুইজ প্রতিযোগিতা। অনুষ্ঠানে অংশগ্রহণ করেন জনপ্রিয় বাংলাদেশি চলচ্চিত্র ও টেলিভিশন অভিনেতা মাজনুন মিজান।

সাংস্কৃতিক পর্বের আরেকটি বড় আকর্ষণ ছিল সিডনির জনপ্রিয় ব্যান্ড 'জলফড়িং' এবং 'চারু'-র গান। তাদের পরিবেশনায় পুরো অনুষ্ঠান প্রানবন্ত হয়ে ওঠে। তরুণ প্রজন্মের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ বিশেষভাবে প্রশংসিত হয়, যা 'নতুন বাংলাদেশ' গড়ার প্রত্যয়ে নতুন আলোর দিশারী হিসেবে কাজ করবে।

সমাপনী বক্তব্যে এক্স আইইউবিয়ান অস্ট্রেলিয়া এ্যাসোসিয়েশন ইনক নতুন প্রজন্মকে দায়িত্ব নিয়ে নতুন বাংলাদেশ গড়ার আহ্বান জানান।

অনুষ্ঠানের সুষ্ঠু ও সুশৃঙ্খল আয়োজনের জন্য দায়িত্ব পালন করেন প্রাক্তন ছাত্র আরমান, তারেক, মাশরুল, বাবু এবং কার্যনির্বাহী পরিষদের অন্যান্য সদস্যরা। অনুষ্ঠানের প্রধান স্পন্সর ছিল সিডনির রিয়েল এস্টেট প্রতিষ্ঠান ড্রিম কি রিয়েলটি। প্রতিষ্ঠানটির কর্ণধার নাসির উদ্দিন সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

এম হাসান

×