ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪, ৯ কার্তিক ১৪৩১

কেন মাথার ওপর সাদা মুরগি?

প্রকাশিত: ১১:৫১, ২৪ অক্টোবর ২০২৪

কেন মাথার ওপর সাদা মুরগি?

জেরুজালেমে মুরগি দিয়ে পালন করা হবে অদ্ভুত এক ধর্মীয় রীতি।

জেরুজালেমে মুরগি দিয়ে পালন করা হবে অদ্ভুত এক ধর্মীয় রীতি।

তাই প্রয়োজন সাদা মুরগি। বিশেষ এই ইহুদি রীতি সাদা রঙের মুরগি ছাড়া একদমই পালন করা যাবে না।

শত শত বছর পুরোনো এক রীতি পালনে সাদা মুরগি প্রয়োজন হয় ইহুদিদের। সেই মুরগি কিনতে জেরুজালেমের একটি মুরগির বাজারে দেখা যায় এক দল ইহুদিকে। বিশেষ ওই রীতির নাম কাপারোট। অর্থা’ আল্লাহ তায়লার কাছে পাপমুক্তির আশায় এই রীতি পালন করে আল্ট্রা অর্থোডক্স ইহুদিরা।

ভিডিওতে দেখা যায়, মাথার ওপর সাদা মুরগি এদিক-ওদিকে দোলাচ্ছেন এক ইহুদি। এ সময় বিশেষ দোয়াও পড়তে শোনা যায় তাকে। অর্থোডক্স ইহুদিদের বিশ্বাস সারা বছর যে পাপ তারা করেছেন, মুরগিকে মাথার ওপর এভাবে তুলে ধরে দোলালে, তা সেটিতে ট্রান্সফার হয়। আর এভাবে পাপ থেকে মুক্তি মিলবে বলে মনে করে তারা।

সাদা মুরগি দিয়ে বিশেষ এই রীতি পালনের পর কোশের নিয়ম মেনে সেগুলোকে জবাই করা হয়। পরে সেগুলোকে দান বা দুস্থ শিশুদের মাঝে বিলিয়ে দেওয়া হয়। ইহুদিদের বর্ষপঞ্জিতে সবচেয়ে পবিত্র দিন ইয়োম কিপ্পুর বা অনুশোচনার দিন। তার সঙ্গে মিল রেখেই এই কাপারোট রীতি পালন করা হয়।

সাম্প্রতিক বছরগুলো বিশেষ এই রীতি পালনে কিছু পরিবর্তন আনতে চাইছে ইহুদি ধর্মগুরুরা। তারা আল্ট্রা অর্থোডক্স কমিউনিটিকে মাথার ওপর মুরগি তুলে দোলানোর পরিবর্তে টাকা নাড়ানোর পরামর্শ দিয়েছেন। এতে আর্থিকভাবে পিছিয়ে পড়া জনগোষ্ঠী যেমন লাভবান হবে, তেমনি অনুশোচনাও অনেক বেশি কার্যকর হবে। এছাড়া প্রাণীর ওপর অপ্রয়োজনীয় চাপ করবে, এমনটাই বিশ্বাস ইহুদি ধর্মগুরুদের।

তাসমিম

×