ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪, ৯ কার্তিক ১৪৩১

নাসরুল্লাহর সম্ভাব্য উত্তরসূরি নিহত: তথ্য নিশ্চিত করল হিজবুল্লাহ

প্রকাশিত: ০৯:৪১, ২৪ অক্টোবর ২০২৪

নাসরুল্লাহর সম্ভাব্য উত্তরসূরি নিহত: তথ্য নিশ্চিত করল হিজবুল্লাহ

হিজবুল্লাহর নেতা হাশেম সাফিউদ্দিন (ছবি: রয়টার্স)

হিজবুল্লাহ গতকাল বুধবার এক বিবৃতিতে সাফিউদ্দিনের নিহত হওয়ার তথ্য নিশ্চিত করে। বিবৃতিতে সাফিউদ্দিনকে একজন ‘মহান নেতা’ ও ‘মহান শহীদ’ বলে উল্লেখ করা হয়েছে। 

বিবৃতিতে বলা হয়েছে, সাফিউদ্দিন ‘সম্মানজনক জীবন’ কাটিয়েছেন। তাঁর মৃত্যুতে শোক জানায় হিজবুল্লাহ। লেবাননের রাজনৈতিক ও সশস্ত্র সংগঠন হিজবুল্লাহর প্রয়াত প্রধান হাসান নাসরুল্লাহর সম্ভাব্য উত্তরসূরি হাশেম সাফিউদ্দিনকে হত্যার তথ্য জানিয়েছিল ইসরায়েল। এবার হিজবুল্লাহর পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে যে সাফিউদ্দিন নিহত হয়েছেন।

গত মঙ্গলবার এক বিবৃতিতে ইসরায়েলের সামরিক বাহিনী জানায়, লেবাননের রাজধানী বৈরুতের দক্ষিণ উপকণ্ঠে সপ্তাহ তিনেক আগে বিমান হামলা চালিয়ে তারা সাফিউদ্দিনকে হত্যা করে।

ইসরায়েলি সামরিক বাহিনীর ভাষ্য, সাফিউদ্দিন অনেক বছর ধরে ইসরায়েল রাষ্ট্রের বিরুদ্ধে ‘সন্ত্রাসী’ হামলা চালিয়ে আসছিলেন। তিনি হিজবুল্লাহর কেন্দ্রীয় সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়ার অংশ ছিলেন।

এর আগে গত ২৭ সেপ্টেম্বর বৈরুতে বিমান হামলা চালিয়ে হিজবুল্লাহপ্রধান নাসরুল্লাহকে হত্যা করে ইসরায়েল। তাঁর সম্ভাব্য উত্তরসূরি হিসেবে সাফিউদ্দিনকে বিবেচনা করা হচ্ছিল।

৪ অক্টোবর বৈরুতের বিমানবন্দরের পাশে বিমান হামলা চালিয়েছিল ইসরায়েল। এরপর হিজবুল্লাহর কর্মকর্তাদের পক্ষ থেকে বলা হয়েছিল, সাফিউদ্দিনের সঙ্গে তাঁরা যোগাযোগবিচ্ছিন্ন রয়েছেন। এখন সংগঠনের পক্ষ থেকে তাঁর মৃত্যুর তথ্য নিশ্চিত করা হলো।

২০১৭ সালে হাশেম সাফিউদ্দিনকে ‘বৈশ্বিক সন্ত্রাসী’ ঘোষণা করেছিল যুক্তরাষ্ট্র ও সৌদি আরব।

ইসরাত

×