ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৩ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১

ইসরায়েলের দাবি লাখ লাখ ডলার লুকিয়ে রেখেছে হিজবুল্লাহ

প্রকাশিত: ১৫:৪২, ২৩ অক্টোবর ২০২৪

ইসরায়েলের দাবি লাখ লাখ ডলার লুকিয়ে রেখেছে হিজবুল্লাহ

ইসরায়েলি সেনাপ্রধানের মুখপাত্র রিয়াল অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি সংবাদমাধ্যমকে সাক্ষাৎকার দিচ্ছেন (ছবি: রয়টার্স ফাইল ছবি)

গত সোমবার ইসরায়েলি সেনাবাহিনী  দাবি করে বলেছে, হিজবুল্লাহর আর্থিক ক্ষেত্রগুলো লক্ষ্য করে তারা হামলা চালিয়ে যাবে। তবে হাসপাতালটিতে হামলা না চালানোর ঘোষণা দিয়েছে ইসরায়েল।
লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ বৈরুতে একটি হাসপাতালের নিচে তৈরি বাংকারে লাখ লাখ ডলার নগদ অর্থ ও সোনাদানা লুকিয়ে রেখেছে বলে দাবি করেছে ইসরায়েল।

লেবাননের আইনপ্রণেতা এবং আল সাহেল নামের ওই হাসপাতালের পরিচালক ফাতি আলামেহর কাছে এ ব্যাপারে জানতে চেয়েছিল রয়টার্স। তবে তিনি ইসরায়েলের দাবিকে মিথ্যা বলে উল্লেখ করেছেন। তিনি লেবাননের সেনাবাহিনীকে হাসপাতালটি পরিদর্শনের জন্য অনুরোধ জানিয়েছেন।

আলামেহ বলেছেন, হাসপাতালটি ফাঁকা করা হচ্ছে। অবশ্য ইসরায়েলের সেনাবাহিনী বলেছে, তারা ওই হাসপাতালটিতে হামলা চালাবে না।

ইসরায়েলি সেনাপ্রধানের মুখপাত্র রিয়াল অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারির দেওয়া তথ্যগুলোর সত্যতা আলাদা করে যাচাই করতে পারেনি রয়টার্স। ইসরায়েলি গোয়েন্দা সংস্থাগুলো কয়েক বছর ধরে এসব তথ্য সংগ্রহ করেছে।

এ ব্যাপারে তাৎক্ষণিকভাবে হিজবুল্লাহর বক্তব্য জানা যায়নি।

টেলিভিশনে দেওয়া এক বক্তব্যে হাগারি বলেন, গত মাসে ইসরায়েলি হামলায় নিহত হিজবুল্লাহর সাবেক নেতা হাসান নাসরুল্লাহ বাংকারটি তৈরি করেছিলেন। দীর্ঘ সময় ধরে থাকার উপযোগী করে বাংকারটি তৈরি করা হয়েছে।
হাগারি বলেন, ‘বাংকারের ভেতরে এই মুহূর্তে লাখ লাখ ডলার নগদ অর্থ ও সোনা আছে। আমি লেবানন সরকার, লেবানন কর্তৃপক্ষ এবং আন্তর্জাতিক সংস্থাগুলোকে আহ্বান জানাচ্ছি তারা যেন হিজবুল্লাহকে ওই অর্থ সন্ত্রাসী কর্মকাণ্ড পরিচালনা এবং ইসরায়েলে হামলা চালানোর ক্ষেত্রে ব্যবহার করতে না দেয়।’

ইসরায়েলি সেনাপ্রধানের এ মুখপাত্র বলছেন, তারা হাসপাতালে হামলা চালাবেন না। তিনি বলেন, ‘আপনারা দেখতে পাচ্ছেন যে ইসরায়েলি বিমানবাহিনী জায়গাটিকে (হাসপাতাল প্রাঙ্গণ) পর্যবেক্ষণে রেখেছে। তবে আমরা হাসপাতালের ওপর হামলা চালাব না।’

অবশ্য হিজবুল্লাহর আর্থিক ক্ষেত্রগুলো লক্ষ্য করে আরও হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন হাগারি।

ইসরাত

×