ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১

ব্রিটিশ রাজা চার্লস অস্ট্রেলিয়ার পার্লামেন্টে‘নিগ্রহের শিকার’  

প্রকাশিত: ১৪:৩৪, ২২ অক্টোবর ২০২৪

ব্রিটিশ রাজা চার্লস অস্ট্রেলিয়ার পার্লামেন্টে‘নিগ্রহের শিকার’  

ব্রিটিশ রাজা তৃতীয় চার্লস ।  ছবি:সংগৃহিত

সম্প্রতি ব্রিটিশ রাজা তৃতীয় চার্লস অস্ট্রেলিয়া সফরে যান। সোমবার তিনি সেই দেশের পার্লামেন্টে সফর করেন এবং ভাষণ প্রদান করেন। রাজা তৃতীয় চার্লসের ভাষণ শেষ হওয়ার শেষের দিকে তিন পার্লামেন্টে‘নিগ্রহের শিকার’হন। সেই সময়ে তাকে উদ্দেশ্য করে উপনিবেশ-বিরোধী স্লোগান দেন পার্লামেন্টের নির্দলীয় সদস্য অস্ট্রেলিয়ান সিনেটর লিডিয়া থর্প। 

অস্ট্রেলিয়ার আদিবাসী এমপি লিডিয়া থর্প দেশটির পার্লামেন্টে ব্রিটিশ রাজাকে দেখে তীব্র ক্ষোভে ফেটে পড়েন। তিনি দ্রুত গতিতে এবং প্রচণ্ড ক্ষুব্ধ অবস্থায় ডায়াসের দিকে ছুটে যান এবং চিৎকার করে ৭৫ বছর বয়সী চার্লসকে বলেন, ‘আমাদের জমি ফিরিয়ে দাও। আমাদের থেকে যা চুরি করেছো, তা ফিরিয়ে দাও। তুমি আমার রাজা নও, এটি তোমার দেশ নয়।’

থর্প ব্রিটেনকে অস্ট্রেলিয়ার আদিবাসীদের বিরুদ্ধে গণহত্যা ও জাতিগত শুদ্ধি অভিযান চালানোর দায়ে অভিযুক্ত করেন। তিনি অস্ট্রেলিয়ার আদিবাসীদের কাছ থেকে দখল করে নেয়া ভূমি ও সম্পদ মূল মালিকদের কাছে ফেরত দেয়ার দাবি জানান।

অস্ট্রেলিয়ার এই এমপি তার দেশে ব্রিটিশ ঔপনিবেশিক শাসনের চালানো অপরাধযজ্ঞের কারণে ব্রিটিশ রাজাকে ক্ষমা চাওয়ার আহ্বান জানান। থর্প অস্ট্রেলিয়ারই ভূমিকন্যা। কঠোর রাজতন্ত্র-বিরোধী অবস্থানের জন্য পরিচিত তিনি।

প্রসঙ্গত, ১০০ বছরেরও বেশি সময় ধরে অস্ট্রেলিয়া ব্রিটিশদের উপনিবেশ ছিল। ১৯০১ সালে অস্ট্রেলিয়া স্বাধীন হয়। যদিও খাতায়কলমে ব্রিটিশ কমনওয়েলথের সদস্য অস্ট্রেলিয়ার সর্বোচ্চ প্রধান ব্রিটেনের রাজা। ঔপনিবেশিক আমলে অস্ট্রেলিয়ায় বহু স্থানীয় অস্ট্রেলিয়কে হত্যার অভিযোগ উঠেছিল ব্রিটিশ শাসকদের বিরুদ্ধে। অনেককে বাস্তুচ্যুতও হতে হয়।

তাওফিক

×