ঢাকা, বাংলাদেশ   সোমবার ২১ অক্টোবর ২০২৪, ৬ কার্তিক ১৪৩১

লেবাননের ব্যাংকিং প্রতিষ্ঠানে ইসরাইলের হামলা 

প্রকাশিত: ১৬:৪৯, ২১ অক্টোবর ২০২৪; আপডেট: ১৬:৫০, ২১ অক্টোবর ২০২৪

লেবাননের ব্যাংকিং প্রতিষ্ঠানে ইসরাইলের হামলা 

বেরুতের দক্ষিণ শহরতলিতে ইসরাইলের হামলা।

লেবাননের ব্যাংকিং প্রতিষ্ঠান আল-কারদ আল-হাসানের একাধিক শাখায় হামলা করেছে ইসরায়েল। হিজবুল্লাহকে অর্থায়ন করার অভিযোগে হামলা চালায় বলে লেবাননের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এ তথ্য জানায়।   

গতকাল রোববার রাতে লেবাননের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ন্যাশনাল নিউজ এজেন্সির (এনএনএ) প্রতিবেদনে বলা হয়,লেবাননের রাজধানী বৈরুতের দক্ষিণের শহরতলিতে বেশ কয়েকবার হামলা চালানো হয়েছে। সেগুলোর কয়েকটির লক্ষ্যবস্তু ছিল আল-কারদ আল-হাসান।

এএফপির একটি ভিডিওতে বৈরুত বিমানবন্দরের কাছ থেকে ধোঁয়ার বিশাল কুণ্ডলী উঠতে দেখা গেছে। এখানে একটি হামলার খবর পাওয়া গেছে। এদিকে, ইসরায়েলের হামলার কারণে বহু মানুষ লেবানন থেকে পালিয়ে যাচ্ছেন। তাঁদের একটি বড় অংশ বৈরুত বিমানবন্দর ব্যবহার করছেন।

দক্ষিণ লেবাননে জাতিসংঘের শান্তিরক্ষা মিশন থেকে বলা হয়েছে, ইসরায়েলি সেনাবাহিনী তাদের ইচ্ছা অনুযায়ী একটি অবস্থানের ক্ষতি করেছে এবং হিজবুল্লাহর ওপর হামলার মাত্রা বাড়াচ্ছে। 

ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট রোববার বলেছেন, ইসরায়েলে হামলা চালাতে হিজবুল্লাহ যেসব স্থান ব্যবহারের পরিকল্পনা করেছে, সেসব স্থান ‘ধ্বংস করা হচ্ছে’।

গতকাল রোববার হিজবুল্লাহ ইসরায়েলের একটি ড্রোন ভূপাতিত করার কথা বলেছে। তবে কোথায় ড্রোনটি ভূপাতিত হয়েছে, সে বিষয়ে তারা কোনো তথ্য দেয়নি। সীমান্তের ওপারে ইসরায়েলের সেনাদের লক্ষ্য করে রকেট ছোড়ার কথাও তারা বলেছে। 

এর আগে রোববার ভোরে লেবাননে বেশ কয়েকবার বিমান হামলা চালানোর কথা জানিয়েছে ইসরায়েল। এরপরই আল-কারদ আল-হাসান লক্ষ্য করে হামলা শুরু করে ইসরায়েল। হামলার আগে ইসরায়েলি সেনাবাহিনী সতর্কবার্তা পাঠিয়েছিল এবং বাসিন্দাদের প্রতিষ্ঠানটির অবকাঠামোর আশপাশ থেকে সরে যেতে বলেছিল। সতর্কবার্তা পাঠানোর পরপরই হামলা শুরু হয় বলে খবর দিয়েছে এনএনএ।

তাওফিক

×