ঢাকা, বাংলাদেশ   সোমবার ২১ অক্টোবর ২০২৪, ৬ কার্তিক ১৪৩১

মার্কিন গোয়েন্দা নথি ফাঁস

ইরানে হামলার জোর প্রস্তুতি ইসরাইলের

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:৪৯, ২০ অক্টোবর ২০২৪

ইরানে হামলার জোর প্রস্তুতি ইসরাইলের

ইরানের হামলার পাল্টা জবাব দিতে জোর প্রস্তুতি নিচ্ছে ইসরাইল

ইরানের হামলার পাল্টা জবাব দিতে জোর প্রস্তুতি নিচ্ছে ইসরাইল। যুক্তরাষ্ট্রের গোয়েন্দা নথি থেকে এমন তথ্য পাওয়া গেছে। খবরে বলা হয়েছে, ইরানে প্রতিশোধ নিতে হামলার জোরালো প্রস্তুতি নিচ্ছে ইসরাইল- এমন দুটি মার্কিন গোয়েন্দা নথি ফাঁস হয়েছে। ঘটনাটি নিয়ে তদন্ত শুরু করেছে যুক্তরাষ্ট্র। বিষয়টির সঙ্গে সম্পৃক্ত তিনজন এ তথ্য জানিয়েছেন। খবর সিএনএনের।
তাদের ভাষ্য, ইরানে ইসরাইলের হামলার বিষয়টি চাঞ্চল্যকর। খবরে আরও বলা হয়, যারা এ তথ্য প্রকাশ করেছেন তারা সবাই বিষয়টি সম্পর্কে জ্ঞাত। তাদের মধ্যে একজন নথি ফাঁসের বিষয়টি নিশ্চিত করেছেন। এদিকে মার্কিন এক কর্মকর্তা নথি ফাঁস হওয়ার বিষয়টি গভীর উদ্বেগের বলে মন্তব্য করেছেন। নথিগুলোয় ১৫ ও ১৬ অক্টোবর তারিখ ছিল। বার্তা আদান-প্রদানের মাধ্যম টেলিগ্রাম। মিডল ইস্ট স্পেকটেটর নামে এক অ্যাকাউন্টে এসব নথি পোস্ট করার পর গত শুক্রবার থেকে অনলাইনে ছড়িয়ে পড়ে।

নথিগুলো টপ সিক্রেট হিসেবে নিবন্ধিত ছিল। শুধুমাত্র যুক্তরাষ্ট্র ও তার ফাইভ আইস মিত্রদের এসব নথি দেখার অনুমতি ছিল। একটি নথিতে বলা হয়েছে, মার্কিন ন্যাশনাল জিওস্পেশিয়াল-ইন্টেলিজেন্স এজেন্সির মাধ্যমে এটি প্রণীত হয়েছে। ইসরাইলি বিমান বাহিনী হামলার প্রস্তুতি অব্যাহত রেখেছে। 
আরেকটি নথিতে বলা হয়েছে, এটি ন্যাশনাল সিকিউরিটি এজেন্সির কাছে পাঠানো হয়েছে। ইসরাইলি বিমান বাহিনীর মহড়ার রূপরেখা দিয়েছে- যেখানে আকাশ থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য বোমা ব্যবহারের প্রস্তুতি নিচ্ছে, এমন কথা বলা হয়েছে। এ বিষয়গুলোকে ইরানের ওপর হামলার নিশ্চয়তা দেয়। এ বিষয়ে এক মার্কিন কর্মকর্তা বলেছেন, পেন্টাগনের হাইলি সিকিউরড এসব নথিতে কার কার অ্যাক্সেস ছিল তা তদন্ত করে দেখা হচ্ছে।

×