ঢাকা, বাংলাদেশ   সোমবার ২১ অক্টোবর ২০২৪, ৬ কার্তিক ১৪৩১

আগাম ভোটে জমজমাট মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:৪২, ২০ অক্টোবর ২০২৪

আগাম ভোটে জমজমাট মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন

কমলা হ্যারিস ও ডোনাল্ড ট্রাম্প

যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ সুইং স্টেট অ্যারিজোনা, নর্থ ক্যারোলাইনা, জর্জিয়া, নেভাদা ও মিশিগানে চলছে আগাম ভোট। এর মধ্যে নর্থ ক্যারোলাইনা ও জর্জিয়ায় রেকর্ড সংখ্যক ভোট পড়েছে বলে তথ্য মিলেছে। অতীত অভিজ্ঞতা অনুযায়ী, আগাম ভোটের শুরুতে রেকর্ড সংখ্যক উপস্থিতি ডেমোক্র্যাটদের জন্য সুখবর বয়ে আনে। যদিও জয়ের প্রত্যাশা করছে দুই দলই। খবর সিএনএনের। আর মাত্র ১৬ দিন পর অনুষ্ঠিত হতে যাচ্ছে বিশ্বের মোড়ল খ্যাত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ভোট।

সময় যত ঘনিয়ে আসছে ভোটারদের সমর্থন আদায়ে ততই জোর তৎপরতা চালাচ্ছেন দুই প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিস ও ডোনাল্ড ট্রাম্প। নির্বাচনে জয় পেতে ৫৩৮টি ইলেক্টোরাল ভোটের মধ্যে পেতে হবে ২৭০টি ভোট। সেক্ষেত্রে বরাবরই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে সুইং স্টেট হিসেবে পরিচিত ৭টি রাজ্য। নর্থ ক্যারোলাইনা, অ্যারিজোনা, জর্জিয়া, মিশিগান, পেনসিলভেনিয়া, উইসকনসিন ও নেভাদায় রয়েছে মোট ৯৩টি ইলেক্টোরাল ভোট। জয় নিশ্চিতে তাই একের পর এক ব্যাটল স্টেটে নির্বাচনী সমাবেশ করছেন ডেমোক্র্যাট প্রার্থী কমলা হ্যারিস এবং তার রিপাবলিকান প্রতিপক্ষ ডোনাল্ড ট্রাম্প।

রবিবার জর্জিয়ার আটলান্টার সমাবেশে যোগ দিয়ে প্রতিদ্বন্দ্বী ট্রাম্পের গর্ভপাত নীতির কড়া সমালোচনা করেন কমলা। তিনি বলেন, নিজেকে ছাড়া আর কারও কথা ভাববার সময় নেই ট্রাম্পের। কাজেই নারী অধিকারের মতো গুরুত্বপূর্ণ বিষয়ে তার মনোযোগ নেই। কমলা বলেন, আমেরিকান নাগরিকদের চাহিদা ও প্রয়োজনীয়তা কীভাবে পূরণ করবেন তার কোনো পরিকল্পনা ট্রাম্পের নেই। তিনি শুধু নিজেকে ভালোবাসেন। আমেরিকাকে এগিয়ে নিতে পুরনো পাতা ওল্টানোর সময় এসেছে। একটি নতুন অধ্যায় তৈরি করতে আমরা প্রস্তুত। কারণ আমরা নতুন নেতৃত্বে বিশ্বাসী।

×