ঢাকা, বাংলাদেশ   শনিবার ১৯ অক্টোবর ২০২৪, ৪ কার্তিক ১৪৩১

ময়নাতদন্তে উঠে এলো সিনওয়ার হত্যার চাঞ্চল্যকর তথ্য

প্রকাশিত: ২০:৪১, ১৯ অক্টোবর ২০২৪

ময়নাতদন্তে উঠে এলো সিনওয়ার হত্যার চাঞ্চল্যকর তথ্য

সিনওয়ার

ইসরাইলি হামলায় নিহত হয়েছেন ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের নতুন প্রধান ইয়াহিয়া সিনওয়ার। ময়নাতদন্তে উঠে এসেছে আরও চাঞ্চল্যকর তথ্য। কিভাবে সিনওয়ারকে হত্যা করা হয়েছে তা-ই বিশদে জানিয়েছে ইসরাইলের ন্যাশনাল সেন্টার অব ফরেনসিক মেডিসিনের প্রধান প্যাথলজিস্ট। তিনি জানান, মাথায় গুলি করে সিনওয়ারকে হত্যা করা হয়। এরপর ডিএনএ পরীক্ষার জন্য কেটে নেওয়া হয় তার ডান হাতের আঙুল। মার্কিন সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। খবর সিএনএনের।
প্রতিবেদনে বলা হয়, সিনওয়ারের মৃত্যু নিশ্চিত করতে তার হাতের আঙুল কেটে দেন ইসরাইলি সেনারা। পরে সেই আঙুল দিয়ে তার ডিএনএ পরীক্ষা করা হয়। ইসরাইলি বাহিনীর কাছে আগে থেকেই সিনওয়ারের ডিএনএর নমুনা ছিল, কারণ তিনি ২০১১ সাল পর্যন্ত দেশটির কারাগারে বন্দি ছিলেন। ইসরাইল ন্যাশনাল সেন্টার অব ফরেনসিক মেডিসিনের প্রধান প্যাথলজিস্ট চেন কুগেল জানান, ডিএনএ পরীক্ষা করে নিশ্চিত হওয়া যায় যে, মরদেহটি সিনওয়ারের। প্রথমে সেনারা তার দাঁত দেখে নিশ্চিত হওয়ার চেষ্টা চালায়। কিন্তু এর মাধ্যমে পুরোপুরি নিশ্চিত হওয়া যায়নি। 
সিনওয়ারের মাথায় গুলির আঘাত ছিল। চেন কুগেল আরও জানান, হামাস নেতার গায়ে একটি ট্যাঙ্কের গোলার আঘাত ছিল। কিন্তু মাথায় লাগা গুলিতে তার মৃত্যু হয়। ইয়াহিয়া সিনওয়ারকে হত্যার একটি ভিডিও এরইমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ করা হয়েছে। ভিডিওতে দেখা যায়, দুই ইসরাইলি সেনা একটি লাশের (যাকে ইয়াহিয়া সিনওয়ার বলে দাবি করা হয়েছে) বাম হাতের তর্জনি কেটে ফেলছে। সিএনএন ভিডিও বিশ্লেষণ করে জানায়, প্রথমে মরদেহের বাম হাতের পাঁচটি আঙুল থাকলেও পরে একটি আঙুল কম দেখা গেছে। 
সিনওয়ারের মৃত্যুর খবর ঘোষণা দিয়ে ইসরাইল ডিফেন্স ফোর্স জানায়, অন্যান্য দিনের মতোই শুক্রবার গাজার দক্ষিণাঞ্চলের তাল আল সুলতান এলাকায় টহলে বের হয়েছিলেন ইসরাইলি সেনারা। এ সময় তিন সন্দেহভাজন ব্যক্তিকে হত্যা করে সেদিনকার মতো ফেরত যান সেনারা।

×