ঢাকা, বাংলাদেশ   শনিবার ১৯ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১

সন্তান নিতে ভয়ের কারণ জানতে জরিপ করবে চীন

প্রকাশিত: ০০:২৪, ১৯ অক্টোবর ২০২৪

সন্তান নিতে ভয়ের কারণ জানতে জরিপ করবে চীন

গর্ভধারণ ও সন্তান গ্রহণ সংক্রান্ত ভয়ের কারণ

গর্ভধারণ ও সন্তান গ্রহণ সংক্রান্ত ভয়ের কারণ বিশ্লেষণ করার উদ্দেশ্যে ৩০ হাজার মানুষের ওপর জরিপ করবে চীনের জাতীয় স্বাস্থ্য পরিষদ (এনএইচসি)। জরিপে চীনের ১৫০ কাউন্টির ১ হাজার ৫শ’ ভিন্ন সম্প্রদায় থেকে মানুষের মত গ্রহণ করা হবে। ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।
স্থানীয় সংবাদমাধ্যমে জানানো হয়েছে, সন্তান গ্রহণে অনিচ্ছা ও ভয়ের কারণগুলো জরিপের মাধ্যমে খতিয়ে দেখা হবে। বিশ্লেষণের ভিত্তিতে প্রয়োজনীয় সহায়তা প্রদান করা হবে।
২০২৩ সালে টানা দ্বিতীয়বারের মতো জনসংখ্যার হ্রাস হয়েছে চীনে। ফলে তরুণ দম্পতিদের সন্তান নিতে উৎসাহিত করার প্রচেষ্টা বৃদ্ধি করছে কর্তৃপক্ষ। এর আগে ২০২১ সালে দেশব্যাপী পরিবার ও প্রজনন সংক্রান্ত জরিপ পরিচালনা করেছিল বেইজিং। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমে প্রায়শই জাতীয় শক্তি বৃদ্ধির সঙ্গে জনসংখ্যা অবস্থার উন্নতির যোগসূত্র স্থাপন করা হয়।
চীনের স্বাস্থ্য কর্মকর্তারা সেপ্টেম্বরে জানিয়েছিলেন যে, তারা ‘উপযুক্ত বয়সে’ বিয়ে ও সন্তান গ্রহণের জন্য প্রচারণায় মনোনিবেশ করবেন। এ ছাড়া তরুণদের মধ্যে ‘বিয়ে, সন্তান ও পরিবার নিয়ে ইতিবাচক দৃষ্টিভঙ্গি’ তৈরির জন্য অভিভাবকদের দায়িত্ব নেওয়ার আহ্বান জানিয়েছে কর্তৃপক্ষ।

×