ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৭ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩১

কানাডার সার্বভৌমত্ব লঙ্ঘন করেছে ভারত ॥ ট্রুডো

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:১৫, ১৭ অক্টোবর ২০২৪

কানাডার সার্বভৌমত্ব লঙ্ঘন করেছে ভারত ॥ ট্রুডো

জাস্টিন ট্রুডো

ভারতের বিরুদ্ধে এই প্রথম পরিষ্কারভাবে কানাডার সার্বভৌমত্ব লঙ্ঘনের অভিযোগ এনেছেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। কানাডার নাগরিক এবং ভারতের বিচ্ছিন্নতাবাদী খালিস্তানপন্থি আন্দোলনের নেতা হরদীপ সিং নিজ্জর হত্যা ইস্যুতে এ অভিযোগ করেছেন তিনি। নিজ্জর হত্যাকা-ে বিদেশি কোনো সরকারের হাত রয়েছে কি না তা তদন্ত করছে কানাডার বিশেষ তদন্ত সংস্থা ফরেন ইন্টারফেয়ারেন্স কমিশন। এ সংস্থাটি কানাডায় হগ কমিশন নামে পরিচিত। হরদীপ সিং নিজ্জর হত্যাকা-ে ভারতের সংশ্লিষ্টতা রয়েছে কি না, তা খতিয়ে দেখছেন এ কমিশনের কর্মকর্তারা। খবর রয়টার্সের।
বৃহস্পতিবার হগ কমিশনের কর্মকর্তাদের সঙ্গে কথা বলেছেন তিনি, কর্মকর্তাদের বিভিন্ন প্রশ্নের উত্তরও দিয়েছেন। কর্মকর্তাদের এক প্রশ্নের উত্তরে ট্রুডো বলেন, ভারত যে কানাডার সার্বভৌমত্ব লঙ্ঘন করেছে সে ব্যাপারে আমাদের আগেও পরিষ্কার ধারণা ছিল এবং এখন এটি আমাদের কাছে আরও বেশি স্পষ্ট ও নিশ্চিত। ট্রুডো জানান, নিজ্জর হত্যাকা-ের সঙ্গে যে ভারতের সরকারি এজেন্টরা যুক্ত তা দুটি নির্ভরযোগ্য সূত্র থেকে জানতে পেরেছেন তিনি।

এ দুই সূত্রের প্রথমটি হলো কানাডার নিজস্ব গোয়েন্দা সংস্থা এবং দ্বিতীয়টি হলো পঞ্চনেত্র জোট (ফাইভ আইস অ্যালায়েন্স)। পঞ্চনেত্র জোট হলো যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড এই ৫ দেশের মধ্যকার গোয়েন্দা তথ্য আদান-প্রদান সংক্রান্ত একটি জোট বা নেটওয়ার্ক। প্রথমে কানাডার গোয়েন্দা সংস্থা আমাকে বলেছিল যে নিজ্জর হত্যাকা-ে ভারতের সরকারি এজেন্টদের সংশ্লিষ্টতা সম্পর্কে নির্ভরযোগ্য তথ্য পাওয়া গেছে।

তারপর আমি পঞ্চনেত্র জোটের অন্য নেতাদের এ ব্যাপারটি অবহিত করার পাশাপাশি এ ইস্যুতে জোটের সহযোগিতা কামনা করি। এদিকে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও গোয়েন্দা সংস্থা র কর্মকর্তার নির্দেশে খালিস্তানপন্থি নেতা হারদীপ সিং নিজ্জরকে হত্যা করা হয়েছে। কানাডার কর্মকর্তাদের বরাতে এক প্রতিবেদনে এই দাবি করেছে মার্কিন গণমাধ্যম ওয়াশিংটন পোস্ট।

×