ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৬ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩১

নেতানিয়াহুর সতর্কবার্তার পর লেবাননে নতুন হামলা শুরু

২৫ শহর খালির নির্দেশ ইসরাইলের

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০০:৩০, ১৬ অক্টোবর ২০২৪

২৫ শহর খালির নির্দেশ ইসরাইলের

লেবাননে হামলা অব্যাহত রেখেছে ইসরাইলি সামরিক বাহিনী

লেবাননে হামলা অব্যাহত রেখেছে ইসরাইলি সামরিক বাহিনী। বিমান হামলার পাশাপাশি তারা স্থলপথেও হামলা চালাচ্ছে। এমন অবস্থায় দক্ষিণ লেবাননের ২৫টি শহর খালি করার নির্দেশ দিয়েছে ইসরাইল। এসব শহরের বাসিন্দাদের অবিলম্বে তাদের বাড়িঘর ছেড়ে উত্তর দিকে চলে যেতে নির্দেশও দেওয়া হয়েছে। এদিকে নেতানিয়াহুর হুঁশিয়ারির পর পূর্ব লেবাননে হিজবুল্লাহর ওপর নতুন করে হামলা চালিয়েছে ইসরাইল।

মঙ্গলবার বেকা উপত্যকায় একাধিক হামলা চালায় তারা। এর আগে এক ভাষণে ইরান-সমর্থিত গোষ্ঠীটিকে রেহাই না দেওয়ার প্রতিশ্রুতি দেন নেতানিয়াহু। খবর আলজাজিরা ও রয়টার্সের। ইসরাইলি সেনাবাহিনী লেবাননে ব্যাপক বিমান হামলার মধ্যে মঙ্গলবার দেশটির দক্ষিণাঞ্চলের ২৫ শহরের বাসিন্দাদের জন্য তাৎক্ষণিকভাবে তাদের বাড়িঘর ছেড়ে অন্যত্র সরে যাওয়ার আদেশ জারি করেছে। 
ইসরাইলের সামরিক মুখপাত্র আভিচায় আদ্রাই লেবাননের এই শহরগুলোর বাসিন্দাদের তাদের বাড়িঘর ছেড়ে আওয়ালি নদীর উত্তরে চলে যেতে বলেছেন। আদ্রাই বলেন, ইসরাইলি সেনাবাহিনী এই শহরের বাসিন্দাদের উপযুক্ত পরিস্থিতিতে ফিরে যাওয়ার অনুমতি দেবে। এর আগে ইসরাইলি সেনাবাহিনী দক্ষিণ লেবাননের কয়েক ডজন শহর থেকে মানুষজনকে সরে যাওয়ার আদেশ জারি করেছিল। পরে তেলআবিব সেসব এলাকায় বিমান ও স্থল হামলা চালায়।

লেবাননের জাতীয় সংবাদ সংস্থা জানিয়েছে, বেকা উপত্যকায় ইসরাইলি বাহিনীর একাধিক হামলায় বালবাক শহরের একটি হাসপাতালের পরিষেবা স্থগিত হয়ে যায়। এই হামলাগুলো এমন সময়ে আসে যখন হিজবুল্লাহর ড্রোন হামলায় নিহত চার ইসরাইলি সেনার মৃত্যুর প্রতিশোধ নেওয়ার অঙ্গীকার করেন নেতানিয়াহু। গত সোমবার কেন্দ্রীয় ইসরাইলের সামরিক ঘাঁটিতে হিজবুল্লাহর হামলায় ওই সেনারা নিহত হয়।

ওই সামরিক ঘাঁটিতেই এক বক্তৃতায় নেতানিয়াহু বলেন, লেবাননের সর্বত্র-এমনকি বৈরুতেও হামলা চালিয়ে যাবেন তিনি। ইসরাইলের উন্নত বিমান প্রতিরক্ষা সাধারণত হিজবুল্লাহর রকেটগুলো সহজেই গুলি করে ভূপাতিত করতে পারে। তবে সোমবারের হামলাটি তাদের বিমান প্রতিরক্ষা ব্যবস্থাকেও ফাঁকি দিতে পেরেছিল। 
ওই হামলার প্রতিশোধ নিতে উত্তর লেবাননে ব্যাপক বিমান হামলা চালায় ইসরাইল। এতে  অন্তত ২১ জন নিহত হয়। এ ছাড়া দক্ষিণ লেবাননের ২৫টি গ্রামের বাসিন্দাদের ইসরাইলের সীমান্ত থেকে প্রায় ৬০ কিলোমিটার দূরে আয়ালি নদীর উত্তরে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়। এক বিবৃতিতে নেতানিয়াহুর কার্যালয় বলেছে, তারা যুক্তরাষ্ট্রের আহ্বান বা প্রস্তাব বিবেচনা করবেন, কিন্তু দেশের জাতীয় স্বার্থকেই সর্বোচ্চ অগ্রাধিকার দেবেন।

×