ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৬ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩১

আতশবাজি নিষিদ্ধ

ইন্ডিয়া টুডে অবলম্বনে

প্রকাশিত: ২২:২৯, ১৫ অক্টোবর ২০২৪

আতশবাজি নিষিদ্ধ

আতশবাজির ওপর ‘সম্পূর্ণ নিষেধাজ্ঞা’ জারি করেছে

ভারতের রাজধানী নয়াদিল্লিতে বায়ুদূষণ নিয়ন্ত্রণে আতশবাজির ওপর ‘সম্পূর্ণ নিষেধাজ্ঞা’ জারি করেছে। দিল্লি দূষণনিয়ন্ত্রণ কমিটির এক বিবৃতির উদ্ধৃতি দিয়ে সোমবার খবরে বলা হয়, শহরটিতে সব ধরনের আতশবাজি তৈরি, সংরক্ষণ, বিক্রি ও ফাটানো সম্পূর্ণ নিষিদ্ধ। ‘উচ্চ বায়ু দূষণ রোধে জনস্বার্থে’ এ আদেশ দেওয়া হয়েছে। পহেলা নভেম্বর হিন্দু ধর্মীয় উৎসব দীপাবলির দুই সপ্তাহ আগে এই আদেশ দেওয়া হলো।

অনেকে আতশবাজিকে হিন্দুদের ধর্মীয় উৎসব দীপাবলি উদযাপনের অবিচ্ছেদ্য অংশ হিসেবে মনে করেন। দর্শনীয় ও রঙিন উৎসবটি অন্ধকারের ওপর আলোর বিজয়ের প্রতীক। হিন্দু দেবী লক্ষ্মীপূজা উপলক্ষে এই আয়োজন করা হয়। তবে পুলিশ প্রায় তিন কোটি মানুষের এই শহরে বিধিনিষেধগুলো বরাবরই শিথিল চোখে দেখে থাকে। নয়াদিল্লি প্রতি শরৎকালে তীব্র ধোঁয়াশায় আচ্ছন্ন থাকে।

পার্শ্ববর্তী অঞ্চলের কৃষকদের খড় পোড়ানোর জন্য এমনটা হলেও দীপাবলিকে ঘিরে বিপুলসংখ্যক আতশবাজি পোড়ানোর ফলে বায়ুদূষণ ব্যাপক আকার ধারণ করে। ২০২০ সালের একটি ল্যানসেট রিপোর্টে বলা হয়েছে যে, ২০১৯ সালে দিল্লিতে বায়ুদূষণের কারণে সৃষ্ট বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে প্রায় ১৭ হাজার ৫০০ লোক প্রাণ হারায়। নয়াদিল্লির বাসিন্দারা ঝামেলা এড়াতে মাঝরাতে বা ভোরের দিকে আতশবাজি ফাটায়।

তবে এ বছর দিল্লির নগর কর্তৃপক্ষ রাজ্য পুলিশকে এ নিষেধাজ্ঞা কার্যকর করার নির্দেশ দিয়েছে। তাদের ‘দৈনিক পদক্ষেপ নেওয়া প্রতিবেদন’ জমা দিতে বলা হয়েছে। এ নিষেধাজ্ঞা ২০২৪ সালের শেষ পর্যন্ত চলবে। -ইন্ডিয়া টুডে অবলম্বনে

×