ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১১ অক্টোবর ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১

৩৭ কোটি নারী-শিশু ধর্ষণ ও যৌন নির্যাতনের শিকার

ইউনিসেফের প্রতিবেদন

প্রকাশিত: ২১:৩০, ১০ অক্টোবর ২০২৪

৩৭ কোটি নারী-শিশু ধর্ষণ ও যৌন নির্যাতনের শিকার

বর্তমানে বিশ্বে ১৮ বছর বয়সের আগেই ধর্ষণ ও যৌন নির্যাতনের শিকার

বর্তমানে বিশ্বে ১৮ বছর বয়সের আগেই ধর্ষণ ও যৌন নির্যাতনের শিকার হয়েছে ৩৭ কোটি নারী ও মেয়ে শিশু। গড়ে এই সংখ্যা প্রতি ৮ জনে একজন। বৃহস্পতিবার জাতিসংঘ শিশু তহবিল ইউনিসেফ প্রকাশিত একটি গবেষণা প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করা হয়েছে। এতে উঠে এসেছে পুরুষ ও ছেলে শিশুর যৌন নির্যাতনের চাঞ্চল্যকর তথ্যও। খবর রয়টার্সের।
যৌন নির্যাতন নিয়ে এই প্রথম একটি বৈশ্বিক সমীক্ষা করেছে ইউনিসেফ। তাদের প্রতিবেদনে সরাসরি শারীরিকভাবে নির্যাতনের শিকার হওয়ার বাইরে ৬৫ কোটি বা প্রতি পাঁচজনে একজন  নারী ও মেয়ে শিশু অনলাইন বা মৌখিক অপব্যবহারের মতো যৌন সহিংসতার শিকার হওয়ার তথ্য উঠে এসেছে। এ ধরনের নির্যাতনে প্রধানত নারী ও মেয়ে শিশুদের কথা উঠে এলেও আড়ালে রয়ে যায় পুরুষ বা ছেলে শিশুর নির্যাতনের কথা।

ইউনিসেফ বলছে, যৌন নির্যাতনে নারী ও মেয়ে শিশুরা যখন সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত, তখন শৈশবে ধর্ষণ বা যৌন নির্যাতনের শিকার হয়েছে প্রতি ১১ জনের মধ্যে একজন পুরুষ ও ছেলে শিশু। বিশ্বে এই নির্যাতনের শিকার ২৪ থেকে ৩১ কোটি পুরুষ ও ছেলে শিশুর রয়েছে। আগামী মাসে শিশুদের বিরুদ্ধে সহিংসতা বন্ধ করা বিষয়ে কলম্বিয়াতে গ্লোবাল মিনিস্ট্রিয়াল কনফারেন্স অন এন্ডিং ভায়োলেন্স এগেইনস্ট চিলড্রেনের একটি উদ্বোধনী অনুষ্ঠান হতে যাচ্ছে। এর আগেই এই প্রতিবেদন প্রকাশ করল ইউনিসেফ। গবেষণাপত্রে এ ধরনের মানবাধিকার লঙ্ঘনের মাত্রা অপ্রতিরোধ্য বলে উল্লেখ করেছে ইউনিসেফ। 
এতে আরও বলা হয়- কলঙ্কের ভয়, সংখ্যা পরিমাপের চ্যালেঞ্জ ও ডেটা সংগ্রহে সীমিত বিনিয়োগের কারণে এর ভয়াবহতা সম্পূর্ণরূপে উপলব্ধি করতে পারা কঠিন। ইউনিসেফ বলেছে, গবেষণায় প্রাপ্ত ফলগুলো আইনকে শক্তিশালী করা এবং শিশুদের যৌন সহিংসতা শনাক্ত করতে ও সেগুলো নথিভুক্ত করাসহ কঠোর বৈশ্বিক পদক্ষেপের জরুরি প্রয়োজনকে তুলে ধরছে।

×