ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১১ অক্টোবর ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১

মিল্টন,ইসরায়েল-ইরান উত্তেজনায় বাড়ল তেলের দাম

প্রকাশিত: ২১:২৭, ১০ অক্টোবর ২০২৪

মিল্টন,ইসরায়েল-ইরান উত্তেজনায় বাড়ল তেলের দাম

তেলের মূল্যবৃদ্ধি সারণী

বিশ্বের বৃহত্তম তেল উৎপাদক এবং ভোক্তা যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় হারিকেন মিল্টনের কারণে জ্বালানির চাহিদা বৃদ্ধি এবং ইসরায়েল ও মধ্যপ্রাচ্যের অন্যতম প্রধান তেল উৎপাদক ইরানের মধ্যে উত্তেজনা বাড়ার ফলে বিশ্ববাজারে বেড়েছে তেলের দাম।


বৃহস্পতিবার (১০ অক্টোবর) ব্রেন্ট ক্রুড ফিউচার ৬৩ সেন্ট বা ০.৮ শতাংশ বেড়ে প্রতি ব্যারেলে ৭৭.২১ ডলার হয়েছে এবং ইউএস ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট (ডাব্লিউটিআই) ফিউচার ৬৩ সেন্ট বা ০.৯ শতাংশ বেড়ে গিয়ে প্রতি ব্যারেলে ৭৩.৮৭ ডলার হয়েছে।

বিশ্বের বৃহত্তম তেল উৎপাদক এবং ভোক্তা যুক্তরাষ্ট্র দ্বিতীয়বারের মতো একটি বড় ঝড় হারিকেন মিল্টনের আঘাতে ক্ষতিগ্রস্ত হয়েছে। এটি ফ্লোরিডার পশ্চিম উপকূলে আঘাত হানে এবং টর্নেডোর সৃষ্টি করে। এই ঝড়ের ফলে রাজ্যে গ্যাসোলিনের চাহিদা বেড়ে গেছে এবং প্রায় এক-চতুর্থাংশ জ্বালানি স্টেশনের সরবরাহ শেষ হয়ে গেছে। এসব স্টেশন ক্রুড তেলের দাম নির্ধারণে প্রভাব ফেলে।

উল্লেখযোগ্যভাবে, বিনিয়োগকারীরা ইসরায়েল ও ইরানের মধ্যে উত্তেজনা নিয়ে উদ্বিগ্ন কারণ ইসরাইলের প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্ট প্রতিশ্রুতি দিয়েছেন, ইরানের বিরুদ্ধে ইসরায়েলি হামলা ‘ভয়াবহ, নির্ভুল এবং অবাক করার মতো’ হবে।


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বুধবার ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে ৩০ মিনিটের একটি ফোনালাপে ইরান নিয়ে ইসরায়েলের পরিকল্পনা সম্পর্কে আলোচনা করেন, যেটিকে হোয়াইট হাউস ‘সোজা এবং খুব ফলপ্রসূ’ বলে বর্ণনা করেছে।

বাইডেন ‘ইরানের তেল সুবিধাগুলো লক্ষ্যবস্তু করার বিষয়ে ইসরাইলকে নিরুৎসাহিত করতে’ চেষ্টা করছেন, তবে বিশ্লেষকরা বলেছেন, ইসরাইলের মিত্রদের দেশটির কৌশলের ওপর খুব বেশি প্রভাব নেই।

এমনকি তেল-উৎপাদনকারী মধ্যপ্রাচ্য অঞ্চলে যুদ্ধের হুমকির মুখেও তেলের চাহিদা নিয়ে উদ্বেগ, মৌলিক দৃষ্টিভঙ্গির ওপর ভিত্তি করে তৈরি হয়েছে। মঙ্গলবার ইউএস এনার্জি ইনফরমেশন অ্যাডমিনিস্ট্রেশন (ইআইএ) চীন এবং উত্তর আমেরিকায় দুর্বল অর্থনৈতিক কার্যক্রমের কারণে ২০২৫ সালের জন্য চাহিদার পূর্বাভাস কমিয়েছে।

বিশ্লেষকরা একটি নোটে উল্লেখ করেছে, যুক্তরাষ্ট্রে গ্যাসোলিনের চাহিদা সপ্তাহে ৮০০ হাজার ব্যারেল বেড়ে গেছে। এশিয়ায় ফ্লাইট কার্যক্রম একাধিক টাইফুনে বিঘ্নিত হওয়ার পর পুনরুদ্ধার করা হয়েছে। চীনে দৈনিক ফ্লাইট কার্যক্রম আট সপ্তাহের মধ্যে সর্বোচ্চ উচ্চতায় পৌঁছেছে।


তারা আরও বলেন, এখন অধিকাংশ ভ্রমণের চাহিদা শেষ হয়ে গেছে। আমরা আগামী সপ্তাহগুলোতে আবহাওয়ার কারণে চাহিদা বৃদ্ধির দিকে নজর দিচ্ছি।

ফুয়াদ

×