ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১০ অক্টোবর ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১

উত্তরাঞ্চলে ব্যাপক ক্ষতি, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ

ইসরাইলে হিজবুল্লাহর রকেট বৃষ্টি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:২৫, ১০ অক্টোবর ২০২৪

ইসরাইলে হিজবুল্লাহর রকেট বৃষ্টি

ইসরাইলের উত্তরাঞ্চলে রকেট হামলা চালায় হিজবুল্লাহ

হিজবুল্লাহর একের পর এক রকেট বৃষ্টিতে দিশেহারা ইসরাইল। লেবাননে নির্বিচারে বোমাবর্ষণের পরও ইরান সমর্থিত এ গোষ্ঠীকে দমাতে পারছে না ইসরাইলি বাহিনী। বৃহস্পতিবার হিজবুল্লাহর দেড় শতাধিক রকেট হামলায় ইসরাইলে দুইজন নিহত হয়েছে। এ ছাড়া উত্তরাঞ্চলে বাড়িঘরে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়ে আগুন। হিজবুল্লাহর অব্যাহত হামলার কারণে ইসরাইলের হাইফা এলাকায় বন্ধ ঘোষণা করা হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান। এদিকে দক্ষিণ লেবাননে ইসরাইলি বিমান হামলায় ১০ জন নিহত হয়েছেন, যাদের মধ্যে পাঁচজন চিকিৎসাকর্মী ছিলেন। খবর আলজাজিরার।
বৃহস্পতিবার ইসরাইলের উত্তরাঞ্চলের একের পর এক রকেট ছোড়ে লেবাননের সশস্ত্রগোষ্ঠী হিজবুল্লাহ। নেতানিয়াহু বাহিনীর নির্বিচার বোমা বর্ষণে যখন ধ্বংসস্তূপে পরিণত হয়েছে লেবানন, ঠিক তখন নিজেদের সক্ষমতার জানান দিচ্ছে ইরান সমর্থিত এ গোষ্ঠী। এদিন ইসরাইলের হাইফাসহ আশপাশের এলাকায় বৃষ্টির মতো রকেট হামলা চালায় হিজবুল্লাহ। ইসরাইলের অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা আইরন ডোম অধিকাংশ রকেট প্রতিহত করলেও কয়েকটি জায়গায় আগুন লাগে। এতে প্রাণহানির পাশাপাশি ক্ষতিগ্রস্ত হয় আবাসিক ভবন।

হতাহতদের উদ্ধারে ছুটে আসে ইসরাইলের নিরাপত্তা বাহিনী। দীর্ঘ সময় ধরে চলে উদ্ধার কাজ। বিভিন্ন জায়গায় দাউ দাউ করে জ্বলতে থাকে আগুন। এর আগে ৭ অক্টোবরও ইসরাইলের বিভিন্ন জায়গায় রকেট হামলা চালায় হিজবুল্লাহ। এতে কয়েকজন আহত হওয়ার পাশাপাশি রাস্তা-ঘাটসহ বিভিন্ন স্থাপনার ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। হিজবুল্লাহর অব্যাহত হামলার জেরে রীতিমতো হিশেহারা হয়ে পড়েছে নেতানিয়াহু প্রশাসন। লেবানন সীমান্ত এলাকা থেকে বাসিন্দাদের সরিয়ে নেয়ার পাশাপাশি হাইফা এলাকায় বন্ধ ঘোষণা করা হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান। 
হিজবুল্লাহর হামলার কারণে নিজেদের জীবন নিয়ে শঙ্কিত সাধারণ ইসরাইলিরাও। এক ইসরাইলি নাগরিক বলেন, আমরা বাগানে শিশুদের সঙ্গে সময় কাটাচ্ছি। কারণ হাইফায় কোনো স্কুল খোলা নেই। শিশুদের সুরক্ষা এখন মূল বিষয়। আমাদের শত্রুদের রকেট হামলা চালানো বন্ধ করা উচিত। এদিকে হিজবুল্লাহকে নিয়ে চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করেছে রাশিয়া। এক সংবাদ সম্মেলনে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, ইসরাইলের হামলার পর এখনো সুসংগঠিত রয়েছে হিজবুল্লাহ। এ সময় মধ্যপ্রাচ্যে উত্তেজনা উসকে দেওয়ার জন্য যুক্তরাষ্ট্র ও ব্রিটেনকে দায়ী করেন এই রুশ কূটনীতিক।

×