ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১০ অক্টোবর ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১

মতবিনিময় সভায় আব্বাস আরাগচি

ইরান যুদ্ধের জন্য সম্পূর্ণ প্রস্তুত 

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:৩৬, ৯ অক্টোবর ২০২৪

ইরান যুদ্ধের জন্য সম্পূর্ণ প্রস্তুত 

আব্বাস আরাগচি

ইসরাইলের সঙ্গে টানাপোড়েনের জেরে মধ্যপ্রাচ্যে উত্তেজনা বৃদ্ধির কোনো আকাক্সক্ষা ইরানের নেই বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সৈয়দ আব্বাস আরাগচি। তিনি বলেছেন, ইসরাইল যদি সত্যিই হামলা করে, সেক্ষেত্রে তা মোকাবিলা করার পূর্ণ প্রস্তুতি ইরানের রয়েছে। খবর আরটির।
রাজধানী তেহরানে এক মতবিনিময় সভায় ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা এর আগে অনেকবার বলেছি ইরান কখনো মধ্যপ্রাচ্যে উত্তেজনা বৃদ্ধি করতে চায় না। তবে এখনকার বাস্তবতায় একটি কথা স্পষ্ট করা প্রয়োজন যে আমরা যুদ্ধ ভয় পাই না। এ সংক্রান্ত যাবতীয় প্রস্তুতি আমাদের আছে। যে কোনো পরিস্থিতি মোকাবিলার জন্য আমাদের সেনাসদস্যরা প্রস্তুত। তবে আব্বাস আরাগচি ইসরাইলের সঙ্গে আগ বাড়িয়ে যুদ্ধে না জড়ানোর পক্ষে বললেও ইরানের সামরিক বাহিনীর এলিট শাখা ইসলামিক রেভোল্যুশনারি গার্ড কর্পসের (আইআরজিসি) এক কর্মকর্তা দেশটির সংবাদমাধ্যম তাসনিম নিউজকে জানিয়েছিলেন, ইসরাইলে হামলা সংক্রান্ত অন্তত ১০টি পরিকল্পনা প্রস্তুত রেখেছে আইআরজিসি।

প্রসঙ্গত ইরান এবং ইসরাইল মধ্যপ্রাচ্যের দুই চিরবৈরী দেশ। মধ্যপ্রাচ্যে ইরানের সমর্থন ও মদতপুষ্ট যেসব সশস্ত্র রাজনৈতিক গোষ্ঠী রয়েছে, সেগুলোর প্রত্যেকটির লক্ষ্য রাষ্ট্র হিসেবে ইসরাইলকে ধ্বংস করা। তবে দুই দেশের বৈরিতা আরও বৃদ্ধি পায় ২০২৩ সালে ইসরাইল-হামাস যুদ্ধ বাধার পর থেকে। গত বছর ৭ অক্টোবর থেকে শুরু হওয়া এই যুদ্ধ এখনো চলছে। এদিকে ইসরাইলি বাহিনী হামলা শুরুর পর থেকে হামাসের প্রতি সংহতি জানিয়ে দক্ষিণ লেবানন থেকে ইসরাইলকে লক্ষ্য করে রকেট ও ক্ষেপণাস্ত্র ছোড়া শুরু করে ইরানের সমর্থনপুষ্ট সশস্ত্র ইসলামিক গোষ্ঠী হিজবুল্লাহ। জবাব দিতে শুরু করে ইসরাইলও। উভয়পক্ষের সংঘাতে এ পর্যন্ত কয়েক হাজার মানুষ নিহত হয়েছেন।

নিহতদের অধিকাংশই হিজবুল্লাহর সদস্য এবং লেবাননের নাগরিক। সেপ্টেম্বরের মাঝামাঝি থেকে হিজবুল্লার বিরুদ্ধে হামলার তীব্রতা বৃদ্ধি করে ইসরাইল। দেশটির বিমান বাহিনীর হামলায় নিহত হয়েছেন হিজবুল্লাহর প্রধান নেতা হাসান নাসরাল্লাহসহ গোষ্ঠীটির কয়েকজন শীর্ষ কমান্ডার। এক কথায়, গত দুই সপ্তাহে হিজবুল্লাহর চেইন অব কমান্ড ভেঙে দিয়েছে ইসরাইল। প্রায় দুই সপ্তাহ ধরে দক্ষিণ লেবাননে বিমান হামলা চালানোর পর ১ অক্টোবর ভোর থেকে সেখানে হামলা শুরু করে ইসরাইলের স্থল বাহিনী। ওইদিন রাতেই ইসরাইলকে লক্ষ্য করে বৃষ্টির মতো ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়ে ইরান।

×