ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১০ অক্টোবর ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১

সর্বকনিষ্ঠ হিসেবে বিশ্বের সুউচ্চ ১৪টি চূড়া জয়ের অনন্য রেকর্ড 

প্রকাশিত: ২১:১৯, ৯ অক্টোবর ২০২৪

সর্বকনিষ্ঠ হিসেবে বিশ্বের সুউচ্চ ১৪টি চূড়া জয়ের অনন্য রেকর্ড 

নিমা রিঞ্জি

সর্বকনিষ্ঠ পর্বতারোহী হিসেবে বিশ্বের সুউচ্চ ১৪টি চূড়া জয়ের অনন্য রেকর্ড এখন শুধুই নিমা রিঞ্জির দখলে। মাত্র ১৮ বছর বয়সে এই তরুণ ৮ হাজার মিটার উচ্চতার বেশি ১৪টি পর্বতশৃঙ্গই জয় করেছেন। দুই বছর ৪০ দিনের মধ্যে এই অসাধ্যকে সম্ভবপর করেন তিনি। 

দ্য হিমালয়ানের বরাতে আনাদোলু এজেন্সির প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার (৯ অক্টোবর) নেপালে অবস্থিত ৮ হাজার ২৭ মিটার উচ্চতার শিশাপাঙ্গমা শৃঙ্গ জয়ের মধ্যে দিয়ে এই কৃতিত্ব অর্জন করেন তিনি।    

এর আগে, চলতি বছরের ১২ আগস্ট তিনি বিশ্বের ১৩টি সর্বোচ্চ শৃঙ্গে আরোহণের কৃতিত্ব অর্জন করেন। তিনি এখন ৮ হাজার মিটার (২৬ হাজার ২৪৭ ফুট) উঁচু পর্বতারোহণের মাধ্যমে ১৪টি পর্বত জয় করে সর্বকনিষ্ঠ পর্বতারোহী হিসেবে রেকর্ড সৃষ্টির যাত্রা শুরু করেন।

নিমা রিনজি শেরপা ইতোমধ্যেই কয়েক ডজন শৃঙ্গের আরোহণের একাধিক রেকর্ড অর্জন করেন। তিনি বলেছেন, ‘নতুন প্রজন্মকে অনুপ্রাণিত করতে এবং পর্বতারোহণের নতুন সংজ্ঞা’ দেয়ার মিশনে রয়েছেন।তার চূড়ান্ত চ্যালেঞ্জ যদি চীন অনুমতি দেয় তাহলে তিব্বতের শিশাপাংমা পর্বত চূঁড়ায় আগামী মাসে তিনি তার অভিযাত্রা শুরু করবেন।

‘আট-হাজার’ মিটার উচ্চতার ১৪টি পর্বতারোহণের মধ্যে দিয়ে তার উচ্চাকাঙ্খার প্রতীক হিসেবে বিবেচনা করা হচ্ছে। ইতালির পর্বতারোহী রেইনহোল্ড মেসনার প্রথম ১৯৮৬ সালে এই কৃতিত্ব সম্পন্ন করেছিলেন এবং মাত্র ৪০ জন পর্বতারোহী সফলভাবে তার পদাঙ্ক অনুসরণ করেছেন। আরও অনেক বিখ্যাত পর্বতারোহী এমন অসাধ্য সাধনে প্রাণ হারিয়েছেন।

প্রতিটি চূড়ায় পৌঁছানোর জন্য ‘মৃত্যু অঞ্চল’ বা হালকা বাতাসের অঞ্চল পাড়ি দিতে হয়। সেখানে দীর্ঘ সময় বেঁচে থাকার মতো পর্যাপ্ত অক্সিজেন নেই। ‘আমি যখন পর্বতশৃঙ্গে থাকি, তখন যেকোনো সময় আমার মৃত্যু হতে পারে’ একথা উল্লেখ করে শেরপা বলেন, ‘আপনাকে বুঝতে হবে আপনার জীবন কতটা ঝুঁকিপূর্ণ।’

শেরপা আরও বলেন, পাহাড় তাকে শান্ত থাকতে শিখিয়েছে। ‘মানসিকভাবে আমি নিজেকে বোঝাতে পেরেছি যখন আমি তুষারপাত, খারাপ আবহাওয়া, পাহাড়ে একটি দুর্ঘটনা দেখি তখন আমি তাড়াহুড়ো করি না,আমি ঘাবড়ে যাই না।’

নিমা রিনজি শেরপা বলেন, ‘আমি নিজেকে বুঝিয়েছি যে পর্বতশৃঙ্গে এমনটাই স্বাভাবিক। আমি মনে করি এই মনোবল আমাকে অনেক শক্তিশালী করেছে।’ শেরপা জাতিগোষ্ঠী থেকে আসা পর্বতারোহণের দক্ষতার জন্য বিখ্যাত এই কিশোর পর্বতারোহীর কাছে এমন অভিযানে যে কোন মুহূর্তে প্রাণ হারানো বিষয়টি অজানা নয়।  তার চাচা মিংমা গিয়াবু ‘ডেভিড’ শেরপার এর আগে সর্বকনিষ্ঠ ব্যক্তি হিসেবে ১৪টি চূঁড়ায় আরোহণের রেকর্ড ছিল। তিনি ২০১৯ সালে ৩০ বছর বয়সে সেই অনন্য মাইলফলক অর্জন করেছিলেন।

তার বাবা তাশি শেরপা এবং ভাইবোনদের সঙ্গে কিশোর বয়সে পর্বতারোহণে যোগ দেওয়ার আগে প্রত্যন্ত শঙ্কুয়াসভা জেলায় বেড়ে উঠেন নিমা।নেপালের সবচেয়ে বড় পর্বতাভিযান কোম্পানি সেভেন সামিট ট্রেকস এবং এর সহযোগী কোম্পানি ১৪টি পর্বত চূঁড়ায় অভিযানের নেতৃত্ব দিচ্ছে।

শহিদ

×