ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১০ অক্টোবর ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১

এবার লাদেনের ছেলেকে স্থায়ী বহিষ্কারাদেশ দিল ফ্রান্স

প্রকাশিত: ২০:৩০, ৯ অক্টোবর ২০২৪

এবার লাদেনের ছেলেকে স্থায়ী বহিষ্কারাদেশ দিল ফ্রান্স

ওসামা বিন লাদেনের ছেলে ওমর বিন লাদেন

ফ্রান্স সরকার আন্তর্জাতিক সন্ত্রাসীগোষ্ঠী আল কায়দার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেনের ছেলে ওমর বিন লাদেনকে (৪৩) স্থায়ীভাবে বহিষ্কারাদেশ দিয়েছে। তথ্যটি নিশ্চিত করেছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ব্রুনো রেতেইল্যু ।

মঙ্গলবার সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে পোস্ট করা এক বার্তায় ব্রুনো জানান, ওমর বিন লাদেনকে শিগগিরই ফ্রান্স ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে; সেই সঙ্গে বলা হয়েছে, আর কখনও তাকে ফ্রান্সে প্রবেশ করতে দেওয়া হবে না।

পোস্টে ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “২০২৩ সালে সামাজিক যোগাযোগমাধ্যমে কিছু মন্তব্য তিনি করেছিলেন, যেগুলো সন্ত্রাসবাদকে সমর্থন করে। এ ব্যাপরে অভিযোগ আসার পর ওর্নির আইনশৃঙ্খলা বিভাগ সেটির তদন্ত করে এবং অভিযোগের সত্যতা সম্পর্কে নিশ্চিত হয়। এর প্রেক্ষিতেই তাকে ফ্রান্স ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে এবং বলা হয়েছে যে তিনি যেন আর এই দেশে প্রবেশের চেষ্টা না করেন, কারণ তাকে আর ফ্রান্সে প্রবেশ করতে দেওয়া হবে না বলে সিদ্ধান্ত নিয়েছে সরকার।”

ওসামা বিন লাদেনের মোট ২৪ জন সন্তান রয়েছে বলে ধারণা করা হয়। তাদের একজন হল ওমর। তিনি সিরিয়ার নাগরিক নাজওয়া ঘানেমের প্রথম সন্তান। ওমরের জন্ম সৌদি আরবে। ১৯ বছর বয়সে বাবার সঙ্গে তার বিচ্ছেদ ঘটে।

বাবার সঙ্গে সম্পর্ক শেষ হওয়ার পর তিনি কয়েক বছর সুদান এবং পরে আফগানিস্তানে ছিলেন। ২০১৬ সালে তিনি ফ্রান্সে বসবাসের অনুমতি পান এবং দেশটির উত্তরাঞ্চলীয় নরম্যান্ডির ওর্নি গ্রামে স্থায়ী হন।

ফুয়াদ

×