ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১০ অক্টোবর ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১

লেবানন যুদ্ধ

সর্বাত্মক যুদ্ধের দ্বারপ্রান্তে লেবানন

প্রকাশিত: ২০:২৪, ৯ অক্টোবর ২০২৪

সর্বাত্মক যুদ্ধের দ্বারপ্রান্তে লেবানন

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতরেস

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, লেবানন বর্তমানে সর্বাত্মক যুদ্ধের দ্বারপ্রান্তে রয়েছে। তবে তিনি আশাবাদ ব্যক্ত করেছেন যে, এই পরিস্থিতি থেকে উত্তরণ সম্ভব। খবর এনডিটিভির।

নিউইয়র্কে এক ব্রিফিংয়ে গুতেরেস বলেন, 'মধ্যপ্রাচ্যে সংঘাত ছড়িয়ে পড়ছে এবং পরিস্থিতি খারাপ হচ্ছে। লেবাননে সংঘাত ঘনীভূত হচ্ছে, কিন্তু এখনও যুদ্ধ থামানোর সুযোগ রয়েছে।'

লেবানন ও ইসরায়েলের দ্বন্দ্ব মূলত ইসলামি গোষ্ঠী হিজবুল্লাহকে কেন্দ্র করে, যা ইরানের সমর্থন পেয়ে আসছে। যদিও হিজবুল্লাহ লেবাননের মূল ক্ষমতাকাঠামোয় সরাসরি অংশগ্রহণ করে না, গোষ্ঠীটি ১৯৮৫ সাল থেকে ইসরায়েলকে ধ্বংস করার প্রতিশ্রুতি দিয়েছে।

অতীতে হিজবুল্লাহ ইসরায়েলের বিরুদ্ধে বিচ্ছিন্ন হামলা চালালেও, ২০২৩ সালের ৭ অক্টোবর হামাসের ইসরায়েলে আক্রমণের পর থেকে তারা উত্তর ইসরায়েল লক্ষ্য করে রকেট হামলা শুরু করে। ইসরায়েলও পাল্টা হামলা চালাতে থাকে। গত এক বছরে এই সংঘাতে হাজার হাজার মানুষ প্রাণ হারিয়েছেন।

ইসরায়েল ২০ সেপ্টেম্বর থেকে লেবাননে বিমান হামলা শুরু করে, যার ফলে হিজবুল্লাহর শীর্ষ নেতৃত্বের বেশ কয়েকজন নিহত হন। এরপর ৩০ সেপ্টেম্বর থেকে আইডিএফ স্থল অভিযানে নেমেছে। গুতেরেস জানিয়েছেন, এই সংঘাতে ২,০০০ এরও বেশি মানুষ নিহত হয়েছেন, যাদের মধ্যে অধিকাংশই বেসামরিক, নারী ও শিশু। 

জাতিসংঘ মহাসচিবের বক্তব্যে স্পষ্ট হয়েছে যে, লেবাননের পরিস্থিতি অত্যন্ত গুরুতর এবং যদি পরিস্থিতির উন্নতি না ঘটে, তবে যুদ্ধের প্রভাব আরও ভয়াবহ হতে পারে।

ফুয়াদ

×