ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৭ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১

বেনাপোল দিয়ে দেশে এলো ২ লাখ ৩২ হাজার ভারতীয় ডিম

স্টাফ রিপোর্টার, বেনাপোল

প্রকাশিত: ২৩:১১, ৬ অক্টোবর ২০২৪

বেনাপোল দিয়ে দেশে এলো ২ লাখ ৩২ হাজার ভারতীয় ডিম

২ লাখ ৩২ হাজার ভারতীয় ডিম

বেনাপোল দিয়ে এপারে এলো ভারত থেকে আমদানিকৃত ২ লাখ ৩১ হাজার ৮৪০ পিস ডিম। ডিমের প্রথম চালানটি রবিবার বিকেলে বেনাপোল বন্দরে পৌঁছানোর পর দ্রুত পরীক্ষণ শেষে সিরাজগঞ্জে পাঠানো হয় বলে জানান আমদানিকারক প্রতিষ্ঠান।
দেশে ডিমের বাজার স্থিতিশীল রাখতে সম্প্রতি সরকার একটি আমদানিকারক প্রতিষ্ঠানকে ভারত থেকে ৫০ লাখ পিস ডিম আমদানির অনুমতি দেয়। যার প্রথম চালান এটি। এর আগে গত মাসেও ভারত থেকে ডিমের কয়েকটি চালান আসে বেনাপোল বন্দর দিয়ে।
বেনাপোল কাস্টমস হাউজের শুল্কায়ন গ্রুপ-১ এর রাজস্ব কর্মকর্তা শিবলী রহমান জানান, জরুরি ও পচনশীল পণ্য হওয়ায় অগ্রাধিকারের ভিত্তিতে ডিমের চালানটি বন্দর কাস্টমসের সকল আনুষ্ঠানিকতা সম্পন্ন করা হয়।
কাস্টম সূত্র জানায়, আমদানিকৃত ডিমের ইনভয়েস মূল্য ৯ হাজার ৯৬৯ দশমিক ১২ ইউএস ডলার। বাংলাদেশী টাকায় ১২ লাখ ২০ হাজার ৩৩৮ টাকা। অর্থাৎ প্রতিটি ডিমের মূল্য প্রায় ৫ টাকা ২৬ পয়সা। এছাড়া ডিমের নির্ধারিত এই মূল্যের ওপর ৩৩ শতাংশ কাস্টমস ডিউটি পরিশোধ করতে হবে আমদানিকারককে। ডিমের বাংলাদেশী আমদানিকারক প্রতিষ্ঠান ঢাকা ওয়ারীর হাইড্রোল্যান্ড সলিউশন এবং রপ্তানিকারক ভারতের শ্রীলক্ষী নারায়ণ ভা-ার।
আমদানিকৃত ডিমের চালানটির সিএন্ডএফ এজেন্ট বেনাপোলের রাতুল এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী আব্দুল লতিফ জানান, আমদানি মূল্যের সঙ্গে শুল্ক ও অন্যান্য খরচ মিলিয়ে তাদের প্রতিটি ডিমের ক্রয় মূল্য ১০ টাকার উপরে পড়ছে। প্রথম চালানটি যাবে সিরাজগঞ্জে।
তিনি আরও জানান, আমদানিকারক প্রতিষ্ঠান হাইড্রোল্যান্ড সলিউশন ভারত থেকে ৫০ লাখ ডিম আমদানির অনুমতি পেয়েছে। আজ প্রথম চালানটি ঢুকল এবং বেনাপোলের ওপারে প্রবেশের অপেক্ষায় রয়েছে আরও একটি চালান। পর্যায়ক্রমে আসবে বাকি সব চালান।

×