ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১

ইয়েমেনে হুতিদের ১৫ স্থাপনায় যুক্তরাষ্ট্র-ব্রিটেনের হামলা

প্রকাশিত: ২১:১৬, ৫ অক্টোবর ২০২৪

ইয়েমেনে হুতিদের ১৫ স্থাপনায় যুক্তরাষ্ট্র-ব্রিটেনের হামলা

এই যুদ্ধজাহাজ থেকে ইয়েমেনে হামলা  চালিয়েছে যুক্তরাষ্ট্র

ইয়েমেনে ইরান-সমর্থিত হুতিদের ১৫টি স্থাপনায় হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র ও ব্রিটেন। যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী এই হামলার ঘটনাটি নিশ্চিত করেছে। যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর সদরদপ্তর পেন্টাগন জানিয়েছে, নৌ চলাচল নির্বিঘœ রাখতে যুদ্ধবিমান ও যুদ্ধজাহাজ ব্যবহার করে হামলা চালানো হয়েছে। এদিকে ইয়েমেনের রাজধানী সানাসহ প্রধান কয়েকটি শহরে কিছু বিস্ফোরণের খবর পাওয়া গেছে। খবর বিবিসির।
এর আগে গত নভেম্বর থেকে হুতিরা লোহিত সাগরে অন্তত ১০০ জাহাজে হামলা চালিয়েছে। এর মধ্যে দুটি নৌযান ডুবে গেছে। বিদ্রোহী গোষ্ঠীটি বলছে, গাজায় ইসরাইলের সামরিক অভিযানের প্রতিশোধ হিসেবে এসব হামলা চালানো হয়েছে। যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড জানিয়েছে- এবার হুতিদের অস্ত্র সম্ভার, ঘাঁটি ও অন্য উপকরণ লক্ষ্য করে হামলা করা হয়েছে। হুতিরা জানায়, তারা ইয়েমেনের আকাশে যুক্তরাষ্ট্রের তৈরি একটি এমকিউ-৯ রিপার ড্রোন গুলি করে ধ্বংস করেছে।

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীও এই ড্রোনটি হারানোর কথা স্বীকার করেছে। গত সপ্তাহে পেন্টাগন বলেছে, হুতিরা ওই অঞ্চলে যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর জাহাজ লক্ষ্য করে হামলা চালাচ্ছে। ইয়েমেনের লড়াইরত গোষ্ঠীগুলোর মধ্যে দ্বন্দ্ব কিছুটা প্রশমিত হওয়ায় সানায় গত দুই বছর তেমন কোনো ক্ষেপণাস্ত্র হামলার ঘটনা ঘটেনি। 
তবে লোহিত সাগরে নৌযানের ওপর হামলার পাশাপাশি হুতিরা সরাসরি ইসরাইলে বেশ কিছু ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছে। গত জুলাইতে ইয়েমেন থেকে পাঠানো ড্রোন হামলা হয়েছে তেল আবিবে।

×