ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১

পাকিস্তানে ব্যাপক গোলাগুলি, ৬ সেনা নিহত

প্রকাশিত: ১৯:৫৯, ৫ অক্টোবর ২০২৪

পাকিস্তানে ব্যাপক গোলাগুলি, ৬ সেনা নিহত

নিহত সেনা সদস্যরা।

পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলের খাইবার পাখতুনখোয়া প্রদেশে সন্ত্রাসীদের সঙ্গে গোলাগুলিতে ৬ সেনা সদস্য নিহত হয়েছেন। নিহতদের মধ্যে লেফটেন্যান্ট কর্নেল মুহাম্মদ আলী শওকতও রয়েছেন। এছাড়া, সেনাদের গুলিতে ৮ সন্ত্রাসী নিহত হয়েছেন। 

শনিবার (৫ অক্টোবর) এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)।

বিবৃতিতে বলা হয়েছে, ৪ ও ৫ অক্টোবর আফগানিস্তান সীমান্তবর্তী উত্তর ওয়াজিরিস্তানের স্পিনওয়ামে গোলাগুলির ঘটনা ঘটে। এতে একজন লেফটেনেন্ট কর্নেলসহ ছয় সেনা এবং ছয় ‘খারেজি’ নিহত হয়েছে।

এদিকে, পাকিস্তানি সেনাদের ওপর এই হামলার দায় শিকার করেছে সন্ত্রাসী সংগঠন তেহরিক-ই তালেবান পাকিস্তান (টিটিপি)।

পাকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ২০২৩ সালে দেশটিতে সন্ত্রাসী হামলায় প্রায় ৯৩০ জন নিহত হন, যাদের মধ্যে বেশিরভাগই নিরাপত্তাকর্মী। এই সময়ে আহত হয়েছেন প্রায় দুই হাজার মানুষ।

চলতি বছরের মার্চ মাসে উত্তর ওয়াজিরিস্তানের একটি সামরিক চৌকিতে আত্মঘাতী হামলায় সাতজন নিরাপত্তা সদস্য প্রাণ হারান। ওই এলাকাটি দীর্ঘদিন ধরে তেহরিক-ই-তালিবান পাকিস্তান (টিটিপি) এবং অন্যান্য সশস্ত্র গোষ্ঠীগুলোর ঘাঁটি হিসেবে পরিচিত।

সামরিক বাহিনী দাবি করেছে, কয়েক বছর আগে তারা এই অঞ্চল বিদ্রোহীদের থেকে মুক্ত করেছে। কিন্তু মাঝে মধ্যেই সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। ফলে পাকিস্তানে তালেবান নতুন করে সংগঠিত হচ্ছে বলে আশঙ্কা করা হচ্ছে।

২০০৭ সালে আত্মপ্রকাশ করা টিটিপি প্রায়ই পাকিস্তানের সেনাদের লক্ষ্য করে হামলা চালায়। দেশটির সরকার তাদের নিষিদ্ধ ঘোষণা করেছে। পাকিস্তান সরকারের অভিযোগ, আফগানিস্তানের সহায়তায় টিটিপি তাদের কার্যক্রম চালায়। যদিও তালেবান নিয়ন্ত্রিত আফগান সরকার এই অভিযোগ সবসময় অস্বীকার করে থাকে।

২০২১ সালে আফগানিস্তানে তালেবান দ্বিতীয়বারের মতো ক্ষমতা দখলের পর থেকে পাকিস্তানি তালেবান দেশটির নিরাপত্তা বাহিনীর ওপর হামলার মাত্রা বাড়িয়েছে, বিশেষত উত্তর-পশ্চিম অঞ্চলে।

সূত্র: আল-জাজিরা।
 

 

এম হাসান

×