ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১

অবশেষে উন্মোচিত হলো ৯০ ধর্ষণের কারণ

প্রকাশিত: ১৭:০৫, ৫ অক্টোবর ২০২৪

অবশেষে উন্মোচিত হলো ৯০ ধর্ষণের কারণ

কোসিনাথি পাকাথি

দক্ষিণ আফ্রিকায় একের পর এক ধর্ষণ ও অন্যান্য অপরাধে দোষী সাব্যস্ত হওয়ায় ব্যক্তিকে ৪২ দফা যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন জোহানেসবার্গের হাইকোর্ট। দণ্ডপ্রাপ্ত ব্যক্তির নাম কোসিনাথি পাকাথি। তিনি ৯০টি ধর্ষণের ঘটনায় দোষী সাব্যস্ত হয়েছেন। গতকাল শুক্রবার এ রায় ঘোষণা করা হয়।

দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রীয় কৌঁসুলি কর্তৃপক্ষ (এনপিএ) জানায়, ২০১২ থেকে ২০২১ সালের মধ্যে এসব ধর্ষণের ঘটনা ঘটান পাকাথি। তার হাত থেকে রেহাই পায়নি ৯ বছরের শিশুও। ৪০ বছর বয়সী এই অপরাধী অনেক ক্ষেত্রে ধর্ষণ করার সময় অন্য শিশুদের তা দেখতে বাধ্য করতেন। এ ছাড়া কম বয়সী ছেলেদের বাধ্য করতেন তাদের মেয়েবন্ধুদের ধর্ষণ করতে।

জোহানেসবার্গের পূর্বে পৌর শহর ইকুরুলেনি ও এর আশপাশের এলাকায় ধর্ষণ এবং অন্যান্য অপরাধ করেছেন পাকাথি। গতকাল জোহানেসবার্গ হাইকোর্ট ধর্ষণ, অপহরণ, চুরি ও নিপীড়নের দায়ে তাকে ৪২ দফা যাবজ্জীবন কারাদণ্ড দেন।

এনপিএ বলেছে, বিচারপতি এ ব্যাপারে সম্মত হয়েছেন যে পাকাথি অপরাধের বিষয়ে কোনো অনুশোচনা প্রকাশ করেননি এবং তিনি সংশোধিত হওয়ার অবস্থায় নেই।

এনপিএ এক বিবৃতিতে বলেছে, পাকাথির নিপীড়নের শিকার হওয়া মানুষের বেশির ভাগই ছিল স্কুলশিশু। সবচেয়ে কম বয়সী ভুক্তভোগীর বয়স ছিল ৯ বছর। আর সবচেয়ে বয়স্ক ভুক্তভোগীর বয়স ৪৪ বছর।

এনপিএ জানায়, পাকাথি বেশির ভাগ ক্ষেত্রে ভুক্তভোগীদের স্কুলে বা কর্মস্থলে যাওয়া-আসার সময় নিশানা করতেন। অনেক ভুক্তভোগীকে তাদের নিজ বাড়িতেই নিপীড়ন করেছেন পাকাথি। তিনি বৈদ্যুতিক মিস্ত্রি সেজে সেসব বাড়িতে ঢুকতেন। ২০২১ সালে পুলিশ পাকাথিকে গ্রেপ্তার করে। ওই সময় তিনি পুলিশের গুলিতে একটি পা–ও হারান।  গতকাল রায় ঘোষণার দিন পাকাথি ক্রাচে ভর দিয়ে আদালতে উপস্থিত হন।

 

ফুয়াদ

×