ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৫ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১

চাগোস দ্বীপপুঞ্জ মরিশাসের কাছে ফিরিয়ে দিচ্ছে যুক্তরাজ্য

প্রকাশিত: ২১:১৮, ৪ অক্টোবর ২০২৪

চাগোস দ্বীপপুঞ্জ মরিশাসের কাছে ফিরিয়ে দিচ্ছে যুক্তরাজ্য

.

ভারত মহাসাগরে অবস্থিত সামরিক কৌশলগত দিক দিয়ে গুরুত্বপূর্ণ দ্বীপপুঞ্জ চাগোস অবশেষে মরিশাসের কাছে ফিরিয়ে দিতে রাজি হয়েছে যুক্তরাজ্য। অর্ধশতকেরও বেশি সময় ধরে নিজেদের দখলে রাখার পর এই দ্বীপের স্বাধীনতা দিতে রাজি হয় দেশটি।

এই দ্বীপ নিয়ে কয়েক বছর আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যস্থতার মধ্য দিয়ে মরিশাস চাগোস ফিরে পেতে যাচ্ছে। শীঘ্রই যুক্তরাজ্য মরিশাসের মধ্যে বিষয়ে চুক্তি সই হবে বলে জানা গেছে। এই নিয়ে মরিশাস অনেক দেনদরবার করেছে। বৃহস্পতিবার যুক্তরাজ্যের সংবাদমাধ্যম বিবিসি বিষয়ে একটি খবর প্রকাশ করে। চাগোস নামে এই গুচ্ছদ্বীপের ভেতরেই রয়েছে সামরিক কৌশলগত দিক দিয়ে গুরুত্বপূর্ণ ছোট্ট আরেকটি দ্বীপ দিয়েগো গার্সিয়া। অনেক বছর ধরে যুক্তরাজ্য যুক্তরাষ্ট্র নিজেদের মধ্যে গোপন চুক্তির মাধ্যমে নিজেদের দখলে রেখেছিল। এখানে নৌ সামরিক ঘাঁটি দূরপাল্লার বোম্বারের এয়ারক্রাফট মোতায়েন করে রাখা হয়।

ব্রিটিশ প্রধানমন্ত্রী মরিশিয়ান প্রধানমন্ত্রী এক যৌথ ঘোষণায় বলেছেন, কয়েক দশক ধরে চলে আসা বিরোধের অবসান হতে যাচ্ছে চাগোস দ্বীপ মরিশাসের হাতে ফিরিয়ে দেওয়ার মাধ্যমে। শীঘ্রই দুই দেশের মধ্যে চুক্তি সই হবে। জানা যায়, চাগোস দ্বীপ মরিশাসের কাছে ফিরিয়ে দেওয়া হলেও এর অন্তর্ভুক্ত ছোট প্রবল সমৃদ্ধ দিয়েগো গার্সিয়াতে মার্কিন যুক্তরাজ্যের ঘাঁটি থেকে যাবে।

এই দ্বীপের ঘাঁটির মাধ্যমেই পাশ্চাত্যের ভূরাজনৈতিক প্রতিপক্ষ ভারত এবং চীনের ওপর প্রভাব বিস্তারে সহজ হতো। বৃহস্পতিবার যুক্তরাজ্য মরিশাসের যৌথ ঘোষণায় চাগোসের স্বাধীনতা দিতে পাওয়ার বিষয়ে দুই দেশ সম্মত হওয়ার পর বাকি থাকছে শুধুমাত্র চূড়ান্ত চুক্তি সইয়ের। দুই দেশই জানিয়েছে, খুব তাড়াতাড়ি তারা বিষয়ে একটি চুক্তি চূড়ান্ত করবে।

×