ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ০৪ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১

ইসরায়েলে ইরানের হামলা

জুমার খুতবা দেবেন ইরানের সর্বোচ্চ নেতা খামেনি

প্রকাশিত: ১২:১৪, ৪ অক্টোবর ২০২৪

জুমার খুতবা দেবেন ইরানের সর্বোচ্চ নেতা খামেনি

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি। ছবি: রয়টার্স

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি শুক্রবারের জুমার নামাজে ইমামতি করবেন। এবং জনসম্মুখে একটি খুতবা দেবেন। এই খুতবায় ইসরায়েলে সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র হামলার পর ইরানের ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে দিক নির্দেশনা দিতে পারেন তিনি। এই খুতবা বিশেষভাবে তাৎপর্যপূর্ণ। প্রায় পাঁচ বছর পর এটি তার প্রথম জুমার খুতবা। 

খামেনি তেহরানের কেন্দ্রে অবস্থিত ইমাম খোমেনি গ্র্যান্ড মোসাল্লা মসজিদে মুসল্লিদের ইমামতি করবেন বলে তার সরকারি ওয়েবসাইটে জানানো হয়েছে।

জুমার নামাজের আগে স্থানীয় সময় সকাল সাড়ে দশটায় লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহর নিহত নেতা হাসান নাসরাল্লাহর স্মরণে একটি অনুষ্ঠান আয়োজন করা হবে। ইরানের অভিজাত বিপ্লবী গার্ড বাহিনী জানিয়েছে, ইসরায়েলি হামলায় নাসরাল্লাহসহ ইরানি কমান্ডার আব্বাস নিফোরুশান নিহত হওয়ার প্রতিশোধ হিসেবে মঙ্গলবার ইসরায়েলের ওপর ২০০টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছিল।

ইসরায়েলের সাম্প্রতিক আক্রমণে হিজবুল্লাহর শীর্ষ নেতাসহ হামাস নেতা ইসমাইল হানিয়াহও নিহত হন। যা ইরানের জন্য একটি বড় ধাক্কা। নাসরাল্লাহর মৃত্যুকে খামেনি বুধবার ‘সাধারণ ঘটনা নয়’ বলে মন্তব্য করেছিলে। এবং তার স্মরণে ইরানে জাতীয় শোক ঘোষণা করা হয়।

বিশ্লেষকদের মতে, ইরানের এই ক্ষেপণাস্ত্র হামলা ছিল তেহরান ও দেশটির আঞ্চলিক মিত্রদের সাম্প্রতিক পরাজয়ের জবাব।ইরান একই সঙ্গে যুক্তরাষ্ট্রকেও সতর্ক করে বলেছে, যদি তারা হস্তক্ষেপ করে তবে ‘কঠোর জবাব’ দেওয়া হবে।

তবে, ইরানের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটন বলেছে, ইসরায়েলের সঙ্গে সমন্বয় করে তেহরানের বিরুদ্ধে পাল্টা জবাব দেওয়া হতে পারে। বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলের সম্ভাব্য আক্রমণের ব্যাপারে ইরানের তেল স্থাপনাগুলোকে লক্ষ্যবস্তু করার বিষয়ে আলোচনা করছেন।

ইসরায়েলের বিরুদ্ধে ইরানের এই সাম্প্রতিক হামলার পরিপ্রেক্ষিতে শুক্রবারের খুতবা মুসলিম বিশ্ব এবং আন্তর্জাতিক অঙ্গনে আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছে।

সূত্র: বার্তা সংস্থা এএফপি।

 এসআর

×