ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ০৪ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১

কবে কখন ব্রাজিল-আর্জেন্টিনার বহুল প্রতীক্ষিত ফাইনাল!

প্রকাশিত: ১২:০৭, ৪ অক্টোবর ২০২৪

কবে কখন ব্রাজিল-আর্জেন্টিনার বহুল প্রতীক্ষিত ফাইনাল!

ছবি : সংগৃহীত

ফুটবল মানেই ব্রাজিল-আর্জেন্টিনা দ্বৈরথ। দুই দলের মুখোমুখি খেলা হোক বা না হোক কথার লড়াইয়ে মেতে থাকবে সমর্থকরা। লাতিন আমেরিকার এই দুই প্রতিবেশীর প্রতিদ্বন্দ্বিতার প্রভাব কেবল আমাদের দেশেই নয়, পুরো পৃথিবীতেই পড়ে। দুই দলের খেলার সময় দুই ভাগে বিভক্ত হয় সারা বিশ্ব। দেশ দুইটির সমর্থনে বিভক্ত হয় পরিবারের সদস্যরা, বিভক্ত হয় প্রিয়জনরাও। 

কোপা আমেরিকা, আন্তর্জাতিক প্রীতিম্যাচ বা বিশ্বকাপ বাছাইপর্বে ব্রাজিল-আর্জেন্টিনার মুখোমুখি লড়াই দেখা গেলেও বিশ্বকাপ মঞ্চে এখন আর দুই দলের সাক্ষাৎ হয় না। সবশেষ কাতার বিশ্বকাপে দুই দলের সমর্থকদের চাওয়া ছিল ফাইনালে মুখোমুখি হোক চিরপ্রতিদ্বন্দ্বিরা। আর্জেন্টিনা শিরোপা জিতলেও ব্রাজিলকে থামকে হয়েছে কোয়ার্টার ফাইনালে।

ছোটোদের ইভেন্টেও একদল ফাইনালে উঠে তো অপর দল ছিটকে যাচ্ছে লিগ পর্ব বা নকআউট পর্ব থেকে। অবশেষে এবার বিশ্বকাপ ফাইনালে মুখোমুখি হতে যাচ্ছে ব্রাজিল-আর্জেন্টিনা। তাও ফিফার আয়োজিত ২৪ দলের প্রতিযোগিতায়। উজবেকিস্তানে বসেছে ফিফা ফুটসাল বিশ্বকাপের দশম আসর। টুর্নামেন্টে প্রথম দল হিসেবে ব্রাজিল ফাইনাল নিশ্চিতের পর আর্জেন্টিনাও টিকিট নিশ্চিত করেছে। 

বুধবার (২ অক্টোবর) টুর্নামেন্টের প্রথম সেমিফাইনালে ইউক্রেনের মুখোমুখি হয়েছিল ব্রাজিল। ম্যাচটিতে শেষ মুহূর্তের নাটকীয় গোলে জয় নিয়ে মাঠ ছেড়েছে সেলেসাওরা। উজবেকিস্তানের রাজধানী তাসখন্দের হুমো অ্যারেনায় ব্রাজিল ৩-২ গোলে ম্যাচটিতে জয় তুলে নেয়।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) একই ভেন্যুতে একই ব্যবধানে জয় নিশ্চিত করে আর্জেন্টিনাও। এদিন দ্বিতীয় সেমিফাইনালে ফ্রান্সকে ৩-২ গোলে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে আলবিসেলেস্তেরা। 

উজবেকিস্তানের রাজধানী তাসখন্দের হুমো অ্যারেনায় ব্রাজিল-আর্জেন্টিনার শিরোপা নির্ধারণী ম্যাচটি হবে রবিবার (৬ অক্টোবর) বাংলাদেশ সময় রাত আটটায়। 

 এসআর

×