ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ০৪ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১

ঘুমিয়ে টাকা আয় 

টাইমস অব ইন্ডিয়া

প্রকাশিত: ২৩:০২, ৩ অক্টোবর ২০২৪

ঘুমিয়ে টাকা আয় 

সাইশওয়ারি পাতিল

দিনরাত পরিশ্রম করেও ৯ লাখ রুপি আয় করতে পারেন না অনেকে। আর ভারতের ব্যাঙ্গালুরুর এক নারী কি না ঘুমিয়েই আয় করেছেন ৯ লাখ রুপি! সাইশওয়ারি পাতিল নামের ব্যাঙ্গালুরুর ওই নারী ভালো করে ঘুমানোর ইচ্ছাকে লাভজনক একটি কাজে পরিণত করেছেন। এই ঘুমানোর জন্যই জিতে নিয়েছেন ৯ লাখ রুপি। ব্যাঙ্গালুরুর একটি স্টার্ট আপ আয়োজন ওয়েকফিট স্লিপ ইন্টার্নশিপে অংশ নিয়ে ‘স্লিপ চ্যাম্পিয়ন’ হয়েছেন পেশায় ব্যাংকার সাইশওয়ারি। 
প্রতিযোগিতায় মোট ১২ জন স্লিপ ইন্টার্নের মধ্য থেকে সাইশওয়ারিকে বেছে নেওয়া হয় চূড়ান্ত পরীক্ষার জন্য। যেসব ব্যক্তি তাদের জীবনে ঘুমকে প্রাধান্য দেন এবং ভালো ঘুমানোর জন্য চেষ্টা করেন, তাদেরই এই সেশনে ডাকা হয়েছিল। প্রতি রাতে ৮ থেকে ৯ ঘণ্টা ঘুমাতে ভালোবাসেন এবং যথাযথভাবে ঘুমানোর জন্য এই সেশনে পুরস্কৃত করা হয়। আর ইন্টার্নদের বলা হয়, দিনের বেলাতেও ২০ মিনিটের ন্যাপ নেওয়ার জন্য।
এই ওয়ার্কশপে সব প্রার্থীদেরই একটা প্রিমিয়াম ম্যাট্রেস দেওয়া হয়েছিল। এ ছাড়া একটি কনট্যাক্টলেস স্লিপ ট্র্যাকার ছিল যাতে তাদের সকলের ঘুমের গুণমান বিচার করা যায়। ইন্টার্নেরা  স্লিপ এক্সপার্টদের নেতৃত্বে নিজেদের ঘুমানোর অভ্যাস আরও উন্নত করে তোলার জন্য এতে অংশ নেন। 
আয়োজক সংস্থা ওয়েকফিট জানিয়েছে, এই ওয়ার্কশপের তিনটি সিজনে ১০ লাখের বেশি মানুষ আবেদন করেন। সেখান থেকে ৫১ জনকে যুক্ত করা হয় এবং মোট ৬৩ লাখ টাকা বৃত্তি দেওয়া হয়। 
তৃতীয় সিজনের চ্যাম্পিয়ন সাইশওয়ারি ঘুমের গুরুত্বের ব্যাপারে বোঝাতে গিয়ে বলেন, ‘ভালো স্কোর বজায় রাখার জন্য আপনাকে ঘুমের ক্ষেত্রেও নিয়মনিষ্ঠ হতে হবে। এমনকি ঘুম থেকে ওঠার সময়েও নিয়মানুবর্তী হতে হবে। রাত জেগে সিনেমা দেখা, অকারণে রাত জাগা, সোশ্যাল মিডিয়া স্ক্রল করা এগুলো বন্ধ করতে হবে। এই সমস্ত অভ্যাস বন্ধ করা খুবই কঠিন, তবে এগুলো একবার করতে পারলে তা আপনার অনেক উপকারে লাগবে।’
নিজের অভিজ্ঞতার কথা শেয়ার করে সাইশওয়ারি জানান, কীভাবে করোনার পর তাঁর রুটিন এলোমেলো হয়ে যায় এবং দীর্ঘ সময় অডিটর হিসেবে কাজের চাপ সামলাতে ভালো ঘুম হতো না। স্লিপ ইন্টার্নশিপ তাকে শিখিয়েছে কীভাবে নিয়মানুবর্তী হয়ে যথাযথভাবে ঘুমানো যায়।- টাইমস অব ইন্ডিয়া

×