ঢাকা, বাংলাদেশ   বুধবার ০২ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১

পুতিনের ডিক্রি জারি

সেনা সদস্য আরও বাড়াচ্ছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:২৮, ১ অক্টোবর ২০২৪

সেনা সদস্য আরও বাড়াচ্ছে রাশিয়া

ভ্লাদিমির পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন মঙ্গলবার দেশটিতে একটি ডিক্রি জারি করেছেন। এর মাধ্যমে দেশটিতে নতুন করে কমপক্ষে আরও ১ লাখ ৩৩ হাজার সেনা নিয়োগ করা হবে। সরকারি পোর্টালে প্রকাশিত ওই ডিক্রি অনুসারে ১৮ থেকে ৩০ বছর বয়সী ১ লাখ ৩৩ হাজার নন-রিজার্ভিস্টকে ১ অক্টোবর থেকে বছরের শেষ পর্যন্ত সেনাবাহিনীতে অন্তর্ভুক্ত করা হবে। খবর আনাদোলু এজেন্সির।
এ সময়ে যাদের সামরিক সেবার মেয়াদ শেষ হয়েছে তাদের অব্যাহতি দেওয়ার কথাও উল্লেখ করা হয়েছে। এই সিদ্ধান্তটি এমন এক সময়ে এসেছে যখন মাত্র দুই সপ্তাহ আগে পুতিন রুশ সেনাবাহিনীর কর্মী এবং সামরিক সদস্য সংখ্যা বাড়ানোর জন্য একটি ডিক্রিতে স্বাক্ষর করেন। ওই ডিক্রির মাধ্যমে রাশিয়ার সশস্ত্র বাহিনীর মোট জনবল ২ দশমিক ২ মিলিয়ন থেকে ২ দশমিক ৩৮ মিলিয়নে উন্নীত করা হয়।

একইসঙ্গে সামরিক সদস্য সংখ্যা ১ দশমিক ৩২ মিলিয়ন থেকে বাড়িয়ে ১ দশমিক ৫ মিলিয়ন করা হয়েছে। নতুন এই নিয়োগ প্রক্রিয়া রাশিয়ার সামরিক শক্তি বৃদ্ধির কৌশলের অংশ হিসাবে দেখা হচ্ছে যা দেশটির সামরিক সক্ষমতাকে আরও শক্তিশালী করবে বলে ধারণা করা হচ্ছে। ২০২২ সালের ফেব্রুয়ারির শেষ দিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত মোট ৬ লাখ ৫১ হাজার ৮১৪ সেনা রুশ সেনা নিহত হয়েছেন বলে দাবি করেছে ইউক্রেনের সেনাবাহিনী।

ইউক্রেনীয় সেনাবাহিনী থেকে দেওয়া এক বিবৃতিতে উল্লেখ করা হয়েছে এ তথ্য। বিবৃতিতে আরও বলা হয়েছে, গত ৩১ মাসে সাড়ে ছয় লাখেরও বেশি রুশ সেনাকে নিহতের পাশাপাশি রুশ বাহিনীর ৮ হাজার ৮৬৯টি ট্যাঙ্ক, ১৭ হাজার ৪৭৬টি সাঁজোয়া যান, ২৫ হাজার ৪৯৫টি সাধারণ যানবাহন, ১৮ হাজার ৭৯৫টি গোলাবারুদের মজুত, ১ হাজার ২০৫টি মাল্টিপল রকেট লাঞ্চার সিস্টেম, ৭৬২টি এয়ার ডিফেন্স সিস্টেম, ৩৬৯টি যুদ্ধবিমান, ৩২৮টি হেলিকপ্টার, ১৬ হাজার ১৮৬টি ড্রোন, ২৮টি যুদ্ধজাহাজ ও গানবোট এবং একটি সাবমেরিন ধ্বংস করেছে ইউক্রেনীয় সেনারা।

×