ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ০১ অক্টোবর ২০২৪, ১৬ আশ্বিন ১৪৩১

পানির ওপর ৩৩ কিলোমিটার বাইক চালিয়ে বিশ্বরেকর্ড!

প্রকাশিত: ০৩:২৪, ১ অক্টোবর ২০২৪

পানির ওপর ৩৩ কিলোমিটার বাইক চালিয়ে বিশ্বরেকর্ড!

পানির ওপর ৩৩ কিলোমিটার বাইক চালিয়ে বিশ্বরেকর্ড গড়েছেন জর্জি গাখেলাদজে।

সাঁই সাঁই করে পানির ওপর দিয়ে বাইক চালিয়ে যাচ্ছেন এক যুবক! এমন অবাক করা এক দৃশ্যে মাতোয়ারা হয়েছেন সবাই। তবে স্ট্যান্টবাজিতে মুগ্ধতাই ছড়াননি শুধু, ওই যুবক করেছেন বিশ্বরেকর্ডও। জর্জিয়ার ওই মোটরসাইকেলিস্টের নাম জর্জি গাখেলাদজে। কৃষ্ণসাগরের তীরেঘেঁষা কোবুলেটি থেকে পোটি শহরে পানির ওপর দিয়ে ৩৩ কিলোমিটার বাইক চালিয়েছেন তিনি।

গেল ১১ সেপ্টেম্বর ধারণ করা ভিডিও ফুটেজে দেখা যায়, বিশেষ ধরনের একটি মোটরসাইকেলে চড়ে ঢেউ ঠেলে এগিয়ে যাচ্ছেন গাখেলাদজে। পরে তীরে পৌঁছতে উৎসুক দর্শকরা তাকে করতালির মাধ্যমে স্বাগত জানায়।

বিশ্বরেকর্ড গড়ার জন্য মানসিক প্রস্তুতি নিয়ে রেখেছিলেন জর্জিয়ান এই যুবক। কিন্তু লক্ষ্য অর্জনে প্রয়োজন ছিল গুরুতর প্রস্তুতি। এজন্য পানির ওপর দিয়ে চলাচলে উপযুক্ত মোটরসাইকেল ও প্রয়োজনীয় যন্ত্রাংশ কিনে প্রশিক্ষণ শুরু করেন গাখেলাদজে।

শুরুটা হয়েছিল দুই বছর আগে। তখন একটি ভিডিওতে দেখতে পাই অস্ট্রেলিয়ান রাইডার রবি ম্যাডিসন পানির ওপর দিয়ে মোটরসাইকেল চালাচ্ছেন। এরপর আমি অ্যালুমিনিয়ামের যন্ত্রাংশ ও স্কি অর্ডার করি। এগুলো অ্যাসম্বল করে আমি কৃত্রিম জলাধার তিবিলিসি সাগরে যাই। তখন আমি প্রশিক্ষণ নেওয়া শুরু করি।

প্রথমবারের চেষ্টাতেই প্রায় ৫০০ মিটার পথ পাড়ি দিতে সক্ষম হয় গাখেলাদজে। পরবর্তী চেষ্টায় পাড়ি দেন এক কিলোমিটার পথ। এরপর দুই কিলোমিটার। এভাবে ধীরে ধীরে নিজেকে প্রশিক্ষিত করে তোলেন তিনি। তবে এ জন্য অনেক কাঠখোড় পোহাতে হয়েছে গাখেলাদেজকে।

সফলভাবে প্রশিক্ষণ শেষে বিশ্বরেকর্ড করতে সমুদ্রে নামেন গাখেলাদেজ। মাত্র ৩৩ মিনিটে ৩৩ কিলোমিটার পথ পাড়ি দিয়ে ভেঙে দেন আগের সব রেকর্ড।

এর আগে ২০২১ সালে রবি ম্যাডিসন ওয়াটার স্কি মোটরসাইকেলে করে বসফরাস প্রণালিতে ৩১.৭ কিলোমিটার পথ পাড়ি দিয়েছিলেন। জলে রেকর্ড ভাঙার পর এবার সমুদ্রপৃষ্ঠ থেকে ৫ হাজার ৫৪ মিটার উচ্চতায় মোটরসাইকেল চালাতে চান গাখেলাদেজ।

বারাত

×