ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১

ইউক্রেনে  রাশিয়ার যুদ্ধ শেষ করার সময় হয়েছে: ট্রাম্প

প্রকাশিত: ১০:৫২, ২৮ সেপ্টেম্বর ২০২৪

ইউক্রেনে  রাশিয়ার যুদ্ধ শেষ করার সময় হয়েছে: ট্রাম্প

ভলোদিমির জেলেনস্কি ও ডনাল্ড ট্রাম্প

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সঙ্গে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি শুক্রবার নিউ ইয়র্কে ট্রাম্প টাওয়ারে সাক্ষাৎ করেছেন । তিনি বলেন, ইউক্রেনে এখন রাশিয়ার যুদ্ধ শেষ করার সময় এসেছে। 

যুক্তরাষ্ট্রের আসন্ন নির্বাচনে রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী ট্রাম্প তার নির্বাচনি প্রচারে বারবার ইউক্রেনের প্রেসিডেন্টের সমালোচনা করে এসেছেন। সেকারণে জেলেনস্কির সঙ্গে ট্রাম্পের বৈঠক কয়েক ঘন্টা আগেও অসম্ভব বলেই মনে হচ্ছিল।

শেষ পর্যন্ত দুইজন একে অপরের সঙ্গে বৈঠক করলেন। শুক্রবার জেলেনস্কির পাশে দাঁড়িয়ে ট্রাম্প তার প্রশংসাও করেছেন।

দুইজন পাশাপাশি দাঁড়িয়ে থাকার সময় জেলেনস্কি বলেন, তিনি মনে করেন তারা দুইজন একটি ব্যাপারে একমত, আর তা হচ্ছে “যুদ্ধ শেষ হতে হবে এবং পুতিন জিততে পারেন না।” যুদ্ধ জয়ের বিস্তারিত পরিকল্পনা ট্রাম্পের সঙ্গে আলোচনা করবেন বলেও জেলেনস্কি উল্লেখ করেন।

ওদিকে, জেলেনস্কির সঙ্গে কয়েকবছর ধরে মতবিরোধ থাকার পরও ট্রাম্প বলেন, জেলেনস্কির সঙ্গে তার সম্পর্ক খুবই ভাল ছিল।

ট্রাম্প এও বলেন যে, “আপনারা জানেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গেও আমার বেশ ভাল সম্পর্ক ছিল। আমি মনে করি আমরা নির্বাচনে জিতলে খুব তাড়াতাড়িই এটি (যুদ্ধ) সমাধান করতে পারব।”

সাংবাদিকদের তিনি বলেন, “এই যুদ্ধ শেষ হতে হবে। জেলেনস্কি নরকের মধ্য দিয়ে যাচ্ছেন। তার দেশও নারকীয় পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে, যেরকমটি খুব কম দেশেই কখনও হয়ে থাকবে।”

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি অনেকদিন ধরেই ট্রাম্পের সঙ্গে বৈঠক করতে চাচ্ছিলেন। তবে এই বৈঠক নিয়ে ট্রাম্পের সিদ্ধান্ত দোদুল্যমান ছিল।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনের জন্য আরও ৮ বিলিয়ন ডলারের সামরিক সহায়তা ঘোষণা করার পরপরই জেলেনস্কির সঙ্গে বৈঠকে বসার ঘোষণা দেন ট্রাম্প।

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেছিলেন, নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী কমলা হ্যারিসকে পরাজিত করতে পারলে তিনি রাশিয়া ও ইউক্রেনের মধ্যে একটি চুক্তি নিয়ে দ্রুত আলোচনা করতে পারবেন।

তাসমিম

×