ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১

ব্লিনকেনের বিরুদ্ধে পার্লামেন্ট অবমাননার অভিযোগ

প্রকাশিত: ২১:১৮, ২৫ সেপ্টেম্বর ২০২৪

ব্লিনকেনের বিরুদ্ধে পার্লামেন্ট অবমাননার অভিযোগ

অ্যান্টনি ব্লিনকেন

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের বিরুদ্ধে পার্লামেন্ট অবমাননার অভিযোগ উঠেছে। মঙ্গলবার দেশটির পার্লামেন্ট কংগ্রেসের নি¤œকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসের পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়ক পার্লামেন্টারি কমিটি হাউস স্পিকার বরাবর এ ইস্যুতে চিঠি দিয়েছেন। হাউস অব রিপ্রেজেন্টেটিভসে সংখ্যাগরিষ্ঠ দলের আসনে রয়েছে রিপাবলিক পার্টি। ডেমোক্র্যাটিক পার্টির নেতা ব্লিনকেনের বিরুদ্ধে পার্লামেন্ট অবমাননার অভিযোগ আনা হবে কি না- এ ইস্যুতে পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়ক কমিটির সদস্যদের মধ্যে ভোট হয়। ভোট শেষে দেখা যায়, ২৬ জন সদস্য ব্লিংকেনকে পার্লামেট অবমাননার দায়ে দোষী সাব্যস্ত করার পক্ষে এবং ২৫ জন বিপক্ষে।
২০২১ সালে আফগানিস্তান থেকে সব মার্কিন এবং ন্যাটো সেনা প্রত্যাহার করে নেয় যুক্তরাষ্ট্র। রিপাবলিকান পার্টির অভিযোগ, এক্ষেত্রে কোনো গোছানো পরিকল্পনা ব্লিনকেন কিংবা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ছিল না। যদি পরিকল্পনামাফিক কাজটি করা হতো, তাহলে আফগানিস্তানে তালেবান বাহিনীর ফের উত্থান এত সহজে ঘটত না। হাউস অব রিপ্রেজেন্টেটিভসে ইতোমধ্যে এ অভিযোগের ওপর শুনানি শুরু হয়েছে। গতকাল সোমবার সেই শুনানিতে উপস্থিত থাকার জন্য ব্লিংকেনকে সমনও পাঠিয়েছিল পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়ক কমিটি।

কিন্তু তার আগের দিন রবিবার কমিটির চেয়ারম্যান এবং হাউসের রিপাবলিকান আইনপ্রণেতা মাইকেল ম্যাককাউলকে চিঠি দেন ব্লিনকেন। সেখানে বলেন যে জাতিসংঘের সাধারণ পরিষদের সম্মেলনকে ঘিরে এই মুহূর্তে তিনি খুবই ব্যস্ত; তাই সোমবার তার পক্ষে শুনানিতে হাজিরা দেওয়া সম্ভব হচ্ছে না। চিঠিতে এ কারণে দুঃখও প্রকাশ করেছেন তিনি। ওই চিঠি পাওয়ার পরই ব্লিনকেনের বিরুদ্ধে পার্লামেন্ট অবমাননার প্রস্তাব আনা হয়ে। সোমবার সেই প্রস্তাবের ওপরে ভোট হয়েছে। ভোটের আগে পার্লামেন্টে এক সংক্ষিপ্ত বক্তব্যে মাইকেল ম্যাককাউল বলেন, “আমি এর আগেও তার সঙ্গে যোগাযোগ করেছিলাম।

তাকে অনুরোধ জানিয়ে বলেছিলাম সেপ্টেম্বর মাসের কোনো দিন দু-তিন ঘণ্টার জন্য যদি তিনি কংগ্রেসে উপস্থিত থাকতে পারেন, তাহলেই হবে; কিন্তু দুঃখজনক হলেও সত্য যে তিনি এই পুরো সেপ্টেম্বর মাসের একটি দিনের মাত্র দুটি ঘণ্টা কংগ্রেসকে দিতে ব্যর্থ হলেন।

×