ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১

একমাত্র যুক্তরাষ্ট্র এই লড়াই থামাতে পারে: লেবানন

প্রকাশিত: ১১:৩৯, ২৫ সেপ্টেম্বর ২০২৪

একমাত্র যুক্তরাষ্ট্র এই লড়াই থামাতে পারে: লেবানন

ইসরায়েল ও হিজবুল্লাহর পাল্টাপাল্টি হামলায়  ঘিরে এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে

বড় যুদ্ধের দ্বারপ্রান্তে লেবানন।  ইসরায়েল ও হিজবুল্লাহর পাল্টাপাল্টি হামলায়  ঘিরে এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে।  দুপক্ষই একে-অন্যকে নিশানা করে হামলা করছে। এরই মধ্যে লেবাবনে ইসরায়েলি বিমান হামলায় প্রায় ৬০০ মানুষ প্রাণ হারিয়েছেন। এমন পরিস্থিতিতে একমাত্র যুক্তরাষ্ট্র এই লড়াই থামাতে পারে বলে মন্তব্য করেছেন লেবাননের পররাষ্ট্রমন্ত্রী আবদাল্লাহ বু হাবিব।
জাতিসংঘের সাধারণ পরিষদে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের দেয়া ভাষণের সমালোচনা করে লেবাননের পররাষ্ট্রমন্ত্রী আবদাল্লাহ বু হাবিব বলেন, এটি শক্তিশালী নয়, আশাপ্রদও নয়। যুক্তরাষ্ট্রই একমাত্র দেশ যেটি সত্যিই মধ্যপ্রাচ্যে ও লেবানন প্রসঙ্গে পার্থক্য তৈরি করতে পারে।

নিউইয়র্ক সিটির কার্নেগি এনডাউমেন্ট ফর ইন্টারন্যাশনাল পিসের আয়োজিত এক অনুষ্ঠানে তিনি আরও বলেন, আমাদের মুক্তির মূল চাবিকাঠি যুক্তরাষ্ট্র।

প্রায় এক বছর ধরে সীমান্তে পাল্টিপাল্টি হামলা করে আসছে হিজবুল্লাহ যোদ্ধা ও ইসরায়েলি সেনারা। তবে সম্প্রতি গাজা থেকে নিজেদের যুদ্ধের মূল ক্ষেত্র লেবাননে বদলি করার ঘোষণা দেয় নেতানিয়াহু সরকার। এই ঘোষণার পর থেকেই দেশটিতে একের পর এক ভয়াবহ হামলা করে আসছে ইসরায়েলি সেনারা।

সোমবার সকাল থেকে ইসরায়েলের আক্রমণে ৫৬৯ জন নিহত হয়েছেন। তাদের মধ্যে ৫০ জন শিশু রয়েছে। এ ছাড়া ১ হাজার ৮৩৫ জন আহত হয়েছেন।

হিজবুল্লাহও চুপ করে বসে নেই। ইসরায়েলের হামলার জবাবে তাদের সামরিক ঘাঁটিতে মুহুর্মুহু রকেট হামলা চালিয়েছে ইরানপন্থী গোষ্ঠীটি। যদিও গত সপ্তাহে হাজার হাজার পেজার ও ওয়াকি-টকি বিস্ফোরণের জেরে কিছুটা চাপে রয়েছে প্রতিরোধ যোদ্ধাদলটি।

 খবর রয়টার্সের।

তাসমিম

×