ঢাকা, বাংলাদেশ   রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১

ইরানে কয়লার খনি বিস্ফোরণে ৩০ জনের মৃত্যু 

প্রকাশিত: ১৫:২৮, ২২ সেপ্টেম্বর ২০২৪

ইরানে কয়লার খনি বিস্ফোরণে ৩০ জনের মৃত্যু 

কয়লা খনির

ইরানের খোরাসানে একটি কয়লা খনিতে গ্যাস বিস্ফোরণে ৩০ জনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও ১৭ জন। এ ছাড়া অনেক শ্রমিক ভিতরে আটকা পড়েছে বলে ধারণা করা হচ্ছে। আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

ইরনা নিউজ এজেন্সি স্থানীয় সময় রোববার জানিয়েছে, রাজধানী তেহরানের ৫৪০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে তাবাসের ওই খনিতে মিথেন গ্যাস লিকেজের ফলে বিস্ফোরণটি ঘটে।

এক প্রতিবেদন অনুযায়ী, স্থানীয় সময় শনিবার (২১ সেপ্টেম্বর রাতে) ওই কয়লা খনির একটি টানেলে কমপক্ষে ৬৯ জন কাজ করছিলেন। সে সময় হঠাৎ করেই সেখানে গ্যাস লিকের ঘটনা ঘটে।

রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে পরবর্তীতে জানানো হয়েছে, ধারণা করা হচ্ছে ২৪ জন এখনও খনির ভেতরে আটকা পড়ে আছেন। এ ছাড়া আরও ২৮ জন সেখান থেকে বের হতে সক্ষম হয়েছেন। তাদের হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

এদিকে ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেসকিয়ান জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন। এর মধ্যেই এমন খবর সামনে এলো। এই দুর্ঘটনায় উদ্ধারকাজে প্রয়োজনীয় সব ধরনের ব্যবস্থা নিতে এবং হতাহতদের পরিবারকে সহায়তা দেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি। এক বিবৃতিতে তিনি জানিয়েছেন, দুর্ঘটনার কারণ অনুসন্ধানে তদন্ত শুরু হয়েছে।

ইরান তেল উৎপাদনসহ বিভিন্ন ধরনের খনিজ সম্পদে সমৃদ্ধ। 

আল জাজিরা

 

তাসমিম

×