ঢাকা, বাংলাদেশ   রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১

হিজবুল্লাহ কমান্ডারসহ নিহত ৩১

বৈরুতে ইসরাইলের ড্রোন হামলা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:৪২, ২১ সেপ্টেম্বর ২০২৪

বৈরুতে ইসরাইলের ড্রোন হামলা

ইসরাইলি হামলায় লেবাননে ক্ষতিগ্রস্ত একটি এলাকা

লেবাননের রাজধানী বৈরুতে ইসরাইলের ড্রোন হামলায় হিজবুল্লাহর এক শীর্ষ কমান্ডার এবং ১৬ সদস্যসহ অন্তত ৩১ জন নিহত হয়েছেন। এ ছাড়া নিহতদের মধ্যে তিন শিশু ও সাত নারী রয়েছে। ইসরাইলের সামরিক বাহিনী ও লেবাননের এক নিরাপত্তা কর্মকর্তা জানিয়েছেন, শনিবারের এ ড্রোন হামলায় হিজবুল্লাহর অভিজাত এক ইউনিটের কমান্ডার ইব্রাহিম আকিল এবং অন্য কয়েকজন জ্যেষ্ঠ সদস্য নিহত হয়েছেন। খবর আলজাজিরার।
শনিবার এক বিবৃতিতে হিজবুল্লাহ আকিলের মৃত্যুর কথা নিশ্চিত করে তাকে তাদের অন্যতম শীর্ষ নেতা বলে অভিহিত করেছে। তবে তার মৃত্যু কীভাবে হয়েছে সে বিষয়ে বিস্তারিত আর কিছু জানায়নি। পরে দ্বিতীয় আরেক বিবৃতিতে হিজবুল্লাহ জানায়, আকিল বৈরুতের দাহিই এলাকায় ইসরাইলিদের প্রতারণাপূর্ণ হত্যার শিকার হয়েছেন।

তারা আরও জানায়, গাজা যুদ্ধ চলাকালে ২০২৪ সালের প্রথমদিক পর্যন্ত রাদোয়ান স্পেশাল ফোর্সেসের সামরিক অভিযান তত্ত্বাবধানের দায়িত্বে থাকা কমান্ডার আহমেদ ওয়াহবিও এ হামলায় নিহত হয়েছেন। লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এ হামলায় ৩১ জন নিহত হয়েছেন আর মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। উদ্ধারকারী দলগুলো তাদের কাজ চালিয়ে যাচ্ছে।

তবে এই নিহতদের মধ্যে আকিল বা অন্য কোনো হিজবুল্লাহ কমান্ডার আছেন কি না, মন্ত্রণালয়টি তা জানায়নি। এর আগে মন্ত্রণালয়টি জানিয়েছিল, এ হামলায় অন্তত ৬৬ জন নিহত হয়েছেন। আহতদের মধ্যে নয়জনের অবস্থা সংকটজনক। লেবাননের দ্বিতীয় আরেক নিরাপত্তা কর্মকর্তা জানান, একটি ভবনের গ্যারজ খোলার সঙ্গে সঙ্গেই সেখানে ড্রোন থেকে কয়েকটি ক্ষেপণাস্ত্র ছোড়া হলে হিজবুল্লাহর অন্তত ছয় কমান্ডার নিহত হন।

বিস্ফোরণে ভবনটির নিচের অংশ ছিন্নভিন্ন হয়ে যায়, সেখানে আকিল অন্য কমান্ডারদের সঙ্গে কথা বলছিলেন। বিবৃতিতে হিজবুল্লাহ বলেছে, এ হামলায় তাদের আরও কয়েকজন সদস্য নিহত হয়েছেন, তবে তারা কমান্ডার না পদাতিক সেনা তা প্রকাশ করেনি। ঘটনার সময় তীব্র একটি শিসের মতো শব্দ ও পরপর কয়েকটি বিস্ফোরণের শব্দ শোনা গেছে বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন।

×