ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

কানাডায় বিদেশি শিক্ষার্থীদের জন্য দুঃসংবাদ

প্রকাশিত: ১৫:৪৫, ১৯ সেপ্টেম্বর ২০২৪

কানাডায় বিদেশি শিক্ষার্থীদের জন্য দুঃসংবাদ

কানাডা। 

অস্থায়ী বাসিন্দাদের সংখ্যা কমাতে বিদেশি শিক্ষার্থী ও অস্থায়ী কর্মীদের সংখ্যা কমানোর সিদ্ধান্ত নিয়েছে কানাডা। 

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার কানাডা ঘোষণা করেছে যে দেশে অস্থায়ী বাসিন্দাদের সংখ্যা কমিয়ে আনতে বিদেশি শিক্ষার্থীদের সংখ্যা আরও কমিয়ে দেবে। এ ছাড়া বিদেশি কর্মী নিয়োগের নিয়ম আরও কঠোর করার ঘোষণা দিয়েছে তারা।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক পোস্টে জানান, চলতি বছরে আমরা বিদেশি শিক্ষার্থী ৩৫ শতাংশ কমানোর সিদ্ধান্ত নিয়েছি। যা আগামী বছর আরও ১০ শতাংশ কমানো হবে।

তিনি জানান, অভিবাসন আমাদের অর্থনীতির জন্য আশীর্বাদ। কিন্তু সুযোগ সন্ধানীরা যখন এ ব্যবস্থার অপব্যবহার ও শিক্ষার্থীরা সুবিধা নেয় তখন আমাদের তার বিরুদ্ধে পদক্ষেপ নিতে হবে।

কানাডার অভিবাসন বিভাগের তথ্যানুসারে, ২০২৩ সালে দেশটি পাঁচ লাখ ৯ হাজার ৩৯০ জনকে অনুমোদন দিয়েছে। অন্যদিকে ২০২৪ সালের প্রথম সাত মাসে এক লাখ ৭৫ হাজার ৯২০ জনকে অনুমোদন দেওয়া হয়েছে। নতুন এ পদক্ষেপের অংশ হিসেবে ২০২৫ সালে বিদেশি শিক্ষার্থীদের সংখ্যা কমিয়ে চার লাখ ২৭ হাজারে নেমে আসতে পারে।

নতুন এ পরিবর্তনের ফলে দেশটিতেবিদেশি শিক্ষার্থীদের স্ত্রীদের ও অস্থায়ী শ্রমিক আনার বিষয়টিও সীমিত করা হবে।

আগামী বছরের ফেডারেল নির্বাচনের আগে জনমত জরিপে পিছিয়ে থাকা ট্রুডোর লিবারেল সরকার বিদেশি শিক্ষার্থী ও বিদেশী কর্মীসহ অস্থায়ী বাসিন্দাদের সংখ্যা কমানোর চেষ্টা অংশ হিসেবে এ পদক্ষেপ ঘোষণা করেছে।

 

তাসমিম

×