ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

ক্ষেপণাস্ত্র কর্মসূচি বন্ধ করবে না ইরান ॥ পেজেশকিয়ান

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:৩১, ১৭ সেপ্টেম্বর ২০২৪

ক্ষেপণাস্ত্র কর্মসূচি বন্ধ করবে না ইরান ॥ পেজেশকিয়ান

মাসুদ পেজেশকিয়ান

আন্তর্জাতিক চাপের কাছে মাথানত করে তেহরান কখনোই ক্ষেপণাস্ত্র কর্মসূচি বন্ধ করবে না বলে জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান। ইরানের ক্ষমতায় আসার পর মঙ্গলবার প্রথমবারের মতো সংবাদ সম্মেলন করেন প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান। সম্মেলনে তিনি ইরানের বর্তমান ও ভবিষ্যতের বিভিন্ন পরিকল্পনা তুলে ধরেন। খবর ইরনার।
প্রেসিডেন্ট জানান, ইরান কখনোই ক্ষেপণাস্ত্র কর্মসূচি বন্ধ করবে না। ইসরাইল যেভাবে ক্ষেপণাস্ত্র ব্যবহার করে গাজায় অমানবিক আগ্রাসন চালাচ্ছে, তা দেখে ইরানের নিরাপত্তা নিশ্চিতে ক্ষেপণাস্ত্রের প্রয়োজন বলে মনে করেন তিনি। পেজেশকিয়ান আন্তর্জাতিক সংস্থাদের আগে ইসরাইলকে নিরস্ত্র করে, এরপর তেহরানের দিকে নজর দেওয়ার আহ্বান জানান।

সংবাদ সম্মেলনে ইয়েমেনের সশস্ত্র গোষ্ঠী হুতিদের কাছে হাইপারসোনিক মিসাইল সরবরাহের অভিযোগও অস্বীকার করেছেন পেজেশকিয়ান। হুতিরা যে মিসাইল ব্যবহার করেছে তা ইরানের অস্ত্রভা-ারে নেই বলে দাবি করেন তিনি। যুক্তরাষ্ট্রে সঙ্গে আলোচনা প্রসঙ্গেও কথা বলেন ইরানের সংস্কারপন্থি এই প্রেসিডেন্ট।

তিনি বলেন, তেহরানের প্রতি নেতিবাচক মনোভাব পরিহার করলেই কেবল ওয়াশিংটনের সঙ্গে আলোচনা সম্ভব। যুক্তরাষ্ট্রের প্রতি ইরানের কোনো বৈরী মনোভাব নেই। তেহরানকে শত্রু ভাবা বন্ধ করতে ওয়াশিংটনের প্রতি আহ্বান জানান পেজেশকিয়ান।

×