ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার সেনা সংখ্যা বাড়ানোর নির্দেশ

প্রকাশিত: ১৫:৫৯, ১৭ সেপ্টেম্বর ২০২৪

ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার সেনা সংখ্যা বাড়ানোর নির্দেশ

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রাশিয়ার সেনা সংখ্যা বাড়ানোর নির্দেশ দিয়েছেন।

ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়া আবারও তাদের সেনা সংখ্যা বাড়াতে চলেছে। মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রাশিয়ার সেনা সংখ্যা বাড়ানোর নির্দেশ দিয়েছেন। তার এ নির্দেশ সংক্রান্ত একটি ডিক্রিও সরকারি ওয়েবসাইটে যুক্ত করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সেনাবাহিনীতে নিয়মিত সেনার সংখ্যা এক লাখ ৮০ হাজার বাড়িয়ে ১৫ লাখ করার নির্দেশ দিয়েছেন রুশ প্রেসিডেন্ট। এ নিয়ে ২০২২ সালে ইউক্রেন যুদ্ধ শুরুর পর তৃতীয়বারের মতো সেনা বাড়ানোর নির্দেশ দিলেন তিনি।

রুশ প্রেসিডেন্টের এ সেনা বাড়ানোর ঘোষণার ফলে চীনের পর বিশ্বের দ্বিতীয় বৃহত্তম সেনাবাহিনীর স্থান দখল করতে যাচ্ছে দেশটি। আগামী ১ ডিসেম্বর থেকে এ ডিক্রি কার্যকর হবে। ডিক্রি অনুসারে সেনাবাহিনীর মোট সদস্য সংখ্যা দুই দশমিক ৩৮ মিলিয়নে দাঁড়াবে।

শীর্ষস্থানীয় সামরিক থিঙ্ক ট্যাঙ্ক ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর স্ট্র্যাটেজিক স্টাডিজের (আইআইএসএস) তথ্য অনুসারে, এই ধরনের বৃদ্ধি রাশিয়াকে যুক্তরাষ্ট্র এবং ভারতের চেয়ে বেশি সক্রিয় যুদ্ধ সৈন্যের দেশে পরিণত হবে। এর ফলে চীনের পর সেনাবাহিনীতে দ্বিতীয় বৃহত্তম হবে দেশটি। আইআইএসএসের তথ্যানুসারে বেইজিংয়ে দুই মিলিয়নেরও বেশি সক্রিয় সেনা রয়েছে।

এর আগে ২০০২২ সালের পর আনুষ্ঠানিকভাবে দুবার যুদ্ধরত সেনার সংখ্যা বাড়ানোর নির্দেশনা দিয়েছিলেন রুশ প্রেসিডেন্ট। এ সময় প্রথম বার তিনি এক লাভ ৩৭ হাজার এবং পরের বার এক লাখ ৭০ হাজার সেনা বাড়ানোর নির্দেশনা দিয়েছিলেন।

 

তাসমিম

×