ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

দিল্লির নতুন মুখ্যমন্ত্রী, কে এই আতিশি? 

প্রকাশিত: ১৫:২৪, ১৭ সেপ্টেম্বর ২০২৪

দিল্লির নতুন মুখ্যমন্ত্রী, কে এই আতিশি? 

দিল্লির নতুন মুখ্যমন্ত্রী হচ্ছেন আতিশি।

অরবিন্দ কেজরিওয়াল ইতোমধ্যেই পদত্যাগের ঘোষণা দিয়েছেন। কেজরিওয়াল হলেন ভারতের আম আদমি পার্টির (এএপি) প্রধান ও দিল্লির মুখ্যমন্ত্রী।  কেজরিওয়ালের পদত্যাগের ঘোষণার পর দিল্লির নতুন মুখ্যমন্ত্রী কে হবেন, তা নিয়ে চলছিল নানা জল্পনা।  কিন্তু এ  জল্পনার অবসান ঘটতে যাচ্ছে। অবশেষে  দিল্লির নতুন মুখ্যমন্ত্রী হচ্ছেন আতিশি। পশ্চিমবঙ্গে মমতার বন্দ্যোপাধ্যায়ের পর আতিশিই হতে চলেছেন দেশের দ্বিতীয় নারী মুখ্যমন্ত্রী। 

মঙ্গলবার বেলা সাড়ে ১১টা নাগাদ আম আদমি পার্টির (আপ) পরিষদীয় দলের নেতাদের বৈঠকে পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবে আতিশির নাম প্রস্তাব করা হয়। সঙ্গে সঙ্গেই সবাই তা সমর্থন করেন। এ বিষয়ে দলের পক্ষ থেকে আনুষ্ঠানিক ঘোষণা শিগগিরই দেওয়া হবে। 

এর আগে আজ বিকেল সাড়ে চারটার দিকে উপরাজ্যপাল বিনয় কুমার সাকসেনার সঙ্গে দেখা করে কেজরিওয়াল পদত্যাগপত্র তুলে দেবেন বলে জানা গেছে।

আবগারি (মদ) মামলায় ঘুষ নেওয়ার অভিযোগে আম আদমি পার্টির (আপ) অন্য নেতাদের পাশাপাশি মুখ্যমন্ত্রী কেজরিওয়ালকেও গ্রেপ্তার করা হয়েছিল। প্রথমে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি), পরে একই অভিযোগ তাঁকে গ্রেপ্তার করে সিবিআই। সুপ্রিম কোর্ট থেকে জামিন পাওয়ার পর গত রোববার কেজরিওয়াল আচমকাই মুখ্যমন্ত্রিত্ব ছেড়ে দেওয়ার কথা জানান। সেদিনই বলেছিলেন, দুই দিনের মধ্যে সেই সিদ্ধান্ত কার্যকর করবেন।

ছয় মাস জেলবন্দি থাকলেও কেজরিওয়াল বিরোধীদের দাবি মেনে মুখ্যমন্ত্রীর পদ ছাড়েননি। এখন ছাড়ছেন জনতার রায় নেবেন বলে।

অন্য দিকে কেজরিওয়ালের পদত্যাগের ঘোষণার পর দিল্লির নতুন মুখ্যমন্ত্রী কে হবেন, তা নিয়ে চলছিল নানা জল্পনা। পরে এ নিয়ে পরিষদীয় দলের বৈঠকে আতিশির নাম প্রস্তাব করেন দিলীপ পান্ডে এবং তাতে প্রত্যেকেই সমর্থন করেন।

নতুন মুখ্যমন্ত্রী হচ্ছেন আতিশি হলেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী ।  বর্তমানে  আতিশির কাছে রয়েছে শিক্ষা, পূর্তসহ একাধিক মন্ত্রণালয়। ৪৩ বছরের আতিশি মন্ত্রী হন আবগারি (মদ) মামলায় উপমুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া গ্রেপ্তার হওয়ার পর। তারপরে রাজ্যসভার সদস্য সঞ্জয় সিং ও কেজরিওয়ালকেও গ্রেপ্তার করা হয়। এ সময় আতিশি ও অন্য মন্ত্রীরা সরকারি কাজ চালিয়ে গেছেন।

 অরবিন্দ কেজরিওয়াল ইস্তফার কথা ঘোষণা করার পর থেকেই মুখ্যমন্ত্রীর দৌড়ে অনেকটা এগিয়ে ছিলেন এই নেত্রী।
 
তাঁকে অরবিন্দ কেজরিওয়ালের কিচেন ক্যাবিনেটের বিশ্বস্ত সৈনিক মনে করা হয়। আর তাই মঙ্গলবার দায়িত্ব নিয়েই অরবিন্দ কেজরিওয়ালকে নিজের গুরু বলে উল্লেখ করলেন তিনি। এ দিন সাংবাদিকদের মুখোমুখি হয়ে দিল্লির নয়া মুখ্যমন্ত্রী বলেন, 'সরকার ফেলার চক্রান্তে কেজরিওয়ালের বিরুদ্ধে ভুয়ো মামলা করা হয়েছে। দিল্লিতে কেবলমাত্র একটিই মুখ্যমন্ত্রী রয়েছেন। তাঁর নাম অরবিন্দ কেজরিওয়াল। তাঁকে ফের একবার দিল্লির কুর্সিতে বসানোর জন্যই আমি আগামী কয়েকমাস লড়াই করব।' দিল্লি ক্যাবিনেটের একমাত্র মহিলা মন্ত্রী অতিশির কাঁধে এ বার গুরুদায়িত্ব। সেই দায়িত্ব তিনি নিজের গুরুর পরামর্শ এবং তত্ত্বাবধানে করবেন বলে জানিয়েছেন আতিশি।

তিনি এ দিন আরও বলেন, 'আমি যদি অন্য কোনও পার্টিতে থাকতাম আমায় হয়তো নির্বাচনে টিকিটও দেওয়া হত না। কিন্তু, কেজরিওয়াল আমার উপর ভরসা করেছেন।'

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী আতিশি কালকাজি এলাকার বিধায়ক। দিল্লিতে আবগারি দুর্নীতি মামলায় মণীশ সিসোদিয়ার গ্রেপ্তারের পর তিনি মন্ত্রিত্ব পান। কেজরিওয়াল জেলবন্দি থাকাকালীন তাঁর ভূমিকা ছিল গুরুত্বপূর্ণ। গত ১৫ অগস্ট, স্বাধীনতা দিবসে পতাকা উত্তোলনের জন্য কেজরিওয়াল আতিশির উপরই দায়িত্ব দেন। আপ নেতৃত্ব আতিশির উপর ভরসা করে তা বলাই বাহুল্য।

২০১৯ সালে দিল্লি বিধানসভা নির্বাচনে প্রথম ভোটে লড়েছিলেন আতিশি। কিন্তু সে বার  বিজেপি প্রার্থী গৌতম গম্ভীরের কাছে ৪ লক্ষ ৭৭ হাজার ভোটে হেরে যান তিনি। এরপর ২০২০ সালে তিনি কালাকাজি বিধানসভা থেকে ভোটে দাঁড়ান। ২০২৩ সালে প্রথমবার কেজরিওয়াল ক্যাবিনেটের সদস্য বেছে নেওয়া হয় আতিশিকে।

 

তাসমিম

×