ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

ইসরাইলে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ছুড়ল হুতিরা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:১৬, ১৫ সেপ্টেম্বর ২০২৪

ইসরাইলে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ছুড়ল হুতিরা

হাইপারসনিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে

দখলদার ইসরাইলকে লক্ষ্য করে একটি হাইপারসনিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। ক্ষেপণাস্ত্রটি নির্ভুলভাবে নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে বলে দাবি করেছেন হুতি মুখপাত্র ইয়াহিয়া সারে। তিনি বলেছেন, আমরা ইসরাইলের জাফফা এলাকার একটি সামরিক লক্ষ্যবস্তুতে ক্ষেপণাস্ত্র ছুড়েছি। হামলায় ব্যবহার করা হয়েছে হাইপারসনিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র। কোনো বাধা ছাড়াই এটি লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে। খবর আলজাজিরার।  
হুতি মুখপাত্র জানিয়েছেন, ইসরাইলে আঘাত হানার আগে ক্ষেপণাস্ত্রটি দুই হাজার ৪০ কিলোমিটার পথ পাড়ি দিয়েছে। ইয়েমেন থেকে দখলদার ইসরাইলে পৌঁছাতে ক্ষেপণাস্ত্রটির সময় লেগেছে সাড়ে ১১ মিনিট। তিনি আরও জানিয়েছেন, এই ক্ষেপণাস্ত্র আসার খবরে ইসরাইলে ব্যাপক আতঙ্ক ছড়িয়ে পড়ে। ওই সময় ২০ লাখ ইসরাইলি আশ্রয় কেন্দ্রে অবস্থান নেয়।

দখলদার ইসরাইলের এত মানুষ এর আগে কখনো একসঙ্গে আশ্রয় কেন্দ্রে যায়নি। হুতি মুখপাত্র বলেছেন, সামনে হুতিরা এ ধরনের আরও অভিযান চালাতে পারে। রবিবার সকালে ইসরাইলের বিভিন্ন জায়গায় সতর্কতামূলক সাইরেন বেজে ওঠে। এরপরই আঘাত হানে হুতিদের ছোড়া ক্ষেপণাস্ত্রটি। গত বছরের ৭ অক্টোবর দখলদার ইসরাইল ও হামাসের মধ্যে যুদ্ধ শুরু হয়। 
হামাস ও ফিলিস্তিনিদের পক্ষে ওই সময় থেকে ইসরাইলগামী জাহাজে হামলা চালানো শুরু করে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। তাদের হামলার কারণে লোহিত সাগরে জাহাজ চলাচল বন্ধ করে দিতে বাধ্য হয় বেশ কয়েকটি প্রতিষ্ঠান। যুদ্ধের শুরুতে হুতিরা শুধুমাত্র ইসরাইলি মালিকানাধীন জাহাজে হামলা চালালেও পরবর্তীতে তারা যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যের জাহাজকেও লক্ষ্যবস্তুতে পরিণত করা শুরু করে।

×