ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

বিপর্যয় ঠেকাতে নানা প্রস্তুতি

ভয়াবহ বন্যার কবলে ইউরোপ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২২:১১, ১৪ সেপ্টেম্বর ২০২৪

ভয়াবহ বন্যার কবলে ইউরোপ

প্রাগে ওয়াটার ব্যারিয়ার নির্মাণ করা হচ্ছে

টানা কয়েকদিনের ভারি বর্ষণের কারণে ইউরোপের মধ্য ও পূর্বাঞ্চলে ভয়াবহ বন্যার দেখা দিয়েছে। বন্যায় রোমানিয়ার পূর্বাঞ্চলে চারজনের মৃত্যু হয়েছে। শনিবার রোমানিয়ার জরুরি সেবা সংস্থা এক বিবৃতিতে বন্যায় প্রাণহানির এই তথ্য জানিয়েছে। কয়েকদিনের ভারি বৃষ্টিপাতে মধ্য ও পূর্ব ইউরোপের বিভিন্ন দেশে নদীর পানি বৃদ্ধি পেয়েছে।

এতে কয়েকটি দেশে আকস্মিক বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। চেক প্রজাতন্ত্র, পোল্যান্ড, স্লোভাকিয়া, হাঙ্গেরি, দক্ষিণ জার্মানি এবং অস্ট্রিয়ার কিছু অংশে আগামী কয়েকদিন ভারি বৃষ্টিপাত হতে পারে বলে পূর্বাভাস জারি করা হয়েছে। খবর বিবিসির।
বালুর বস্তা প্রস্তুত করা হচ্ছে অস্ট্রিয়ায়, জলাধার খালি করা হয়েছে চেক প্রজাতন্ত্রে। আর পোল্যান্ডে আশঙ্কা করা হচ্ছে আকস্মিক বন্যার, কারণ সেখানে বিপর্যয়কর বৃষ্টিপাতের আভাস রয়েছে। সাম্প্রতিক বছরগুলোর মধ্যে ভয়াবহ বন্যার কবলে পড়া মধ্য ইউরোপে বিপর্যয় ঠেকাতে এখন নানা প্রস্তুতি চলছে। স্থানীয় সরকারি কর্মকর্তারা বলেছেন, কিছু নদীর পানি বিপৎসীমা ছাড়িয়ে যাওয়ায় চেক-পোলিশ সীমান্ত লাগোয়া কিছু শহরের বাসিন্দাদের সরিয়ে নেওয়ার কাজ শুরু হয়েছে।

২০০২ সালে বিপর্যয়কর বন্যার শিকার হওয়া চেক প্রজাতন্ত্রের রাজধানী প্রাগে বন্যা প্রতিবন্ধকতা তৈরি করা হয়েছে, যাতে বন্যার পানি বিপজ্জনক মাত্রায় শহরটিতে প্রবেশ করতে না পারে। রোমানিয়ার আটটি কাউন্টির ১৯টি গ্রামে বন্যার প্রভাব পড়েছে বলে দেশটির জরুরি সেবা সংস্থা জানিয়েছে। রোমানিয়ার প্রধানমন্ত্রী মার্সেল সিওলাকু বন্যায় ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার গালাটি কাউন্টি পরিদর্শন করেছেন। ওই কাউন্টিতে চারজনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

টেলিভিশনে প্রচারিত ছবিতে দেখা যায়, বন্যায় গালাটি কাউন্টির রাস্তাঘাট তলিয়ে গেছে। অনেক এলাকার রাস্তায় কর্দমাক্ত পানি, পলিমাটি ও ধ্বংসাবশেষ জমে গেছে। প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় নিয়োজিত উদ্ধারকারী দলের সদস্যরা সেখানকার বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়েছেন।

দেশটির পরিবেশ মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন পানি ব্যবস্থাপনা সংস্থা বলেছে, গত ২৪ ঘণ্টারও কম সময়ে প্রতি বর্গমিটারে ১৫০ লিটারের বেশি বৃষ্টিপাত হয়েছে। এ ছাড়া দক্ষিণ-পশ্চিম পোল্যান্ডের ঐতিহাসিক শহর গ্লুকোলাজিতে অগ্নিনির্বাপক কর্মীরা সেখানকার একটি নদীর তীরে শত শত বালুর ব্যাগ ফেলছেন।

×