ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৮ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

জেল খেটে পেলেন ৬শ’ কোটি টাকা

আলজাজিরা

প্রকাশিত: ০০:৪৫, ১৩ সেপ্টেম্বর ২০২৪

জেল খেটে পেলেন ৬শ’ কোটি টাকা

জেল খেটে পেলেন ৬শ’ কোটি টাকা

বছর পনেরো আগে এক ব্যক্তিকে গুলি করে হত্যা করা হয়। এই হত্যাকা-ে একজনকে ৩৫ বছরের সাজা দেওয়া হয়। সেই সাজায় ১০ বছর জেলও খাটেন তিনি। তবে পরবর্তীতে জানা যায়, ওই ব্যক্তিকে অন্যায়ভাবে সাজা দেওয়া হয়েছে। তিনি আসলে নির্দোষ। তাই বিনা অপরাধে ১০ বছর জেল খাটার জন্য ক্ষতিপূরণ বাবদ তাকে ৫০ মিলিয়ন মার্কিন ডলার যা বাংলাদেশী টাকায় ৫৯৭ কোটি ৭৮ লাখের বেশি দেওয়া হয়েছে।
জেল খাটা ওই ব্যক্তির নাম মার্সেল ব্রাউন। ২০০৮ সালে শিকাগোর পশ্চিমে ১৯ বছর বয়সী এক ব্যক্তিকে গুলি করে হত্যার ঘটনায় সহযোগী হিসেবে ভূমিকা পালনের দায়ে তাকে ৩৫ বছরের কারাদ- দেওয়া হয়। সেই অপরাধে তিনি ১০ বছর জেলও খাটেন। তবে ২০১৮ সালে তার সাজা বাতিল করে দেন আদালত। তার বিরুদ্ধে সব অভিযোগ খারিজ করেন প্রসিকিউটররা।
দুই সপ্তাহের বিচার কাজ শেষে সোমবার শিকাগোর ইউএস ডিস্ট্রিক্ট কোর্ট বিনা অপরাধে জেল খাটার জন্য তাকে ক্ষতিপূরণ হিসেবে ৫০ মিলিয়ন মার্কিন ডলার দেওয়ার নির্দেশ দেন। যুক্তরাষ্ট্রের ইতিহাসে এই ধরনের মামলায় এটিই সবচেয়ে বড় অঙ্কের ক্ষতিপূরণের ঘটনা।
আইনি সংস্থা লোভি অ্যান্ড লোভি বলেছে, পুলিশ কর্মকর্তারা ব্রাউনকে জিজ্ঞাসাবাদ কক্ষে ৩০ ঘণ্টার বেশি সময় হাতকড়া পরিয়ে রেখেছিলেন। তাকে খেতে দেওয়া হয়নি। বারবার ফোন করার অনুরোধ করলেও সেটিও করতে দেওয়া হয়নি। এমনকি তাকে ঘুমাতে পর্যন্ত দেয়নি।
সংস্থাটি বলছে, অপরাধ স্বীকার করে স্বীকারোক্তি না দিলে ব্রাউনকে দীর্ঘ কারাবাসের হুমকি দেয় পুলিশ। তার মা ও আইনজীবী তাকে সহায়তা করার জন্য গেলে তাদের ফিরিয়ে দেওয়া হয়।
আইনজীবীদের মাধ্যমে প্রকাশিত এক বিবৃতিতে ব্রাউন বলেছেন, আমি তখন বাচ্চার মতো ছিলাম। ওরা আমাকে ঠিক যেন সিংহে ভরা গুহায় রেখেছিল। ওরা আমাকে পাত্তাই দেয়নি। সহানুভূতিও দেখায়নি।
- আলজাজিরা

×