ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

ইরানের রেভল্যুশনারি গার্ডস বাহিনীর প্রধান হোসেইন সালামির হুঁশিয়ারি

ইসরাইলে কল্পনাতীত হামলা হবে

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:২০, ১১ সেপ্টেম্বর ২০২৪

ইসরাইলে কল্পনাতীত হামলা হবে

হোসেইন সালামি

আবারও ইসরাইলে হামলার হুমকি দিয়েছে ইরান। দেশটির রেভল্যুশনারি গার্ডস বাহিনীর প্রধান হোসেইন সালামি হুঁশিয়ারি দিয়ে বলেছেন, তেল আবিবে এমন হামলা চালানো হবে যা তারা কল্পনাও করতে পারছে না। তবে কখন, কোথায় এবং কীভাবে এই হামলা হবে তা অনিশ্চিত বলে জানান সালামি। রাশিয়াকে ব্যালেস্টিক মিসাইল দেওয়ার অভিযোগ উঠেছে ইরানের বিরুদ্ধে। সে কারণে দেশটির ওপর নতুন করে নিষেধাজ্ঞা জারি করার কথা জানিয়েছে আমেরিকা, যুক্তরাজ্য, ফ্রান্স এবং জার্মানি। খবর ইরনার।

গত জুলাইয়ে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাসের রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়াকে তেহরানে হত্যা করা হয়। হত্যাকা-ের দায় তেল আবিবের ওপর দিয়ে ইসরাইলে হামলার ঘোষণা দেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। এরপর থেকেই মধ্যপ্রাচ্যজুড়ে উত্তেজনা তুঙ্গে। প্রতিশোধের আগুনে পুড়তে থাকা তেহরান যে কোনো সময় হামলা চালাতে পারে, এখনো সে আশঙ্কা করছে তেল আবিব। 
এরইমধ্যে হানিয়া হত্যাকা- ইস্যুতে আবারও ইসরাইলকে হুমকি দিল ইরান। দেশটির রেভল্যুশনারি গার্ডস বাহিনীর প্রধান হোসেইন সালামি বলেন, ইসরাইলকে তার কৃতকর্মের তিক্ত স্বাদ ভোগ করতে হবে। তেহরানে হানিয়া হত্যার প্রতিশোধমূলক পদক্ষেপ এবার ভিন্ন হবে বলেও জানান সালামি। ইরানি এই কমান্ডার আরও বলেন, তেহরানের সম্ভাব্য হামলার দুঃস্বপ্নে কাঁপছে ইসরাইল।

এদিকে ইসরাইলের সঙ্গে চলমান এই উত্তেজনা আর ইউক্রেনে যুদ্ধরত রুশ বাহিনীগুলোকে ক্ষেপণাস্ত্র সরবরাহ ইস্যু নিয়ে ইইউর রক্তচক্ষু উপেক্ষা করে ইরানের পক্ষ নিয়েছে রাশিয়া। তেহরানকে তাদের গুরুত্বপূর্ণ অংশীদারের মর্যাদা দিয়েছে মস্কো। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ ইরানের সঙ্গে রাশিয়ার সম্পর্কের নতুন এই উচ্চতার কথা জানান। রাশিয়াকে ইরানের কোনো ধরনের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সরবরাহ ইউক্রেন যুদ্ধে মারাত্মক উত্তেজনা তৈরির বিষয় হিসেবে বিবেচিত হবে বলে গেল জানায় যুক্তরাষ্ট্র।

যদিও এ ধরনের ক্ষেপণাস্ত্র সরবরাহের বিষয়টি অস্বীকার করেছে ইরান। 
এক সংবাদ সম্মেলনে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি উল্টো যুক্তরাষ্ট্রের ঘাড়ে দায় চাপিয়ে বলেন, ইরানের বিরুদ্ধে অভিযোগকারীরা এই যুদ্ধের এক পক্ষের কাছে সবচেয়ে বেশি অস্ত্র সরবরাহকারী। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এখন লন্ডন সফর করছেন। সেখানে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ল্যামিকে পাশে নিয়ে ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞার ঘোষণা দেন তিনি। ব্লিংকেনের বলেন, ইরান যে মিসাইল পাঠিয়েছিল এতদিনে তা রাশিয়ার হাতে পৌঁছেছে।

রাশিয়া এবার সেই মিসাইল ইউক্রেন যুদ্ধে ব্যবহার করবে। দূরপাল্লার এই ব্যালেস্টিক মিসাইল বহু দূর পর্যন্ত ধ্বংস করার ক্ষমতা রাখে। ব্লিংকেন জানিয়েছেন, ইরানের বিমান সংস্থাগুলো এবার নিষেধাজ্ঞার আওতাভুক্ত হতে পারে। ইরান এয়ারের সমস্ত উড়ান বাতিল করা হতে পারে। আমেরিকার সঙ্গে ইরানের সরাসরি বিমান যোগাযোগ বন্ধ করা হতে পারে।

পাশাপাশি ব্যালেস্টিক মিসাইল যারা তৈরি করছেন, তাদের বিরুদ্ধেও ব্যক্তিগত নিষেধাজ্ঞা জারি করা হতে পারে। ইইউর দেশগুলো এবং যুক্তরাজ্যও একই পথে হাঁটতে পারে বলে জানিয়েছেন ব্লিংকেন। দ্রুত এই নিষেধাজ্ঞার তালিকা আমেরিকা জানাবে বলে জানিয়েছেন তিনি। যুক্তরাজ্য জানিয়েছে, তারা ইতোমধ্যেই ইরানের সঙ্গে সমস্ত সরাসরি ফ্লাইট বাতিল করেছে। অন্যদিকে ইইউর পক্ষ থেকে জোসেপ বোরেল জানিয়েছেন, ২৭টি দেশকে নতুন নিষেধাজ্ঞার প্রস্তাব জানানো হয়েছে। তারা সবুজ সংকেত দিলেই তা বাস্তবায়িত করা হবে।

×