ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

কয়েক শহরে ব্যাপক ক্ষয়ক্ষতি

হিজবুল্লাহর ৩০ স্থানে হামলা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:১৬, ১১ সেপ্টেম্বর ২০২৪

হিজবুল্লাহর ৩০ স্থানে হামলা

লেবাননে ইসরাইলি হামলার পর ধোঁয়া উড়ছে

এক রাতেই হিজবুল্লাহর ৩০ স্থানে হামলা চালিয়েছে ইসরাইল। ইসরাইলের সামরিক বাহিনী দাবি করেছে, বুধবার তারা দক্ষিণ লেবাননে হিজবুল্লাহর রকেট লঞ্চার এবং সামরিক স্থাপনায় হামলা চালিয়েছে। লেবাননের আল-জাবাইন, নাকুরা, দেইর সিরকিন এবং জিবকিনসহ বিভিন্ন স্থানে হামলা চালিয়েছে ইসরাইলি বাহিনী। খবর আলজাজিরার। 
লেবাননের এনএনএ নিউজ এজেন্সি জানিয়েছে- ইসরাইলি বিমান হামলায় জিবকিন, আল-শাইতিয়া এবং আল-কিলা শহরে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ওই বার্তা সংস্থা আরও জানিয়েছে, স্থানীয় সময় বুধবার সকালে আলমা আশ-শাবের এলাকায় ইসরাইলি বিমান হামলার কারণে বনাঞ্চলে তীব্র আগুন ছড়িয়ে পড়ে। ইসরাইলি বিমান থেকে দেইর সিরিয়ান এবং জাওতার আল-শরকিয়া শহরের মধ্যবর্তী এলাকায়ও অভিযান চালানো হয়।

এর আগে সিরিয়ায় ইসরাইলের বিমান হামলায় কমপক্ষে ১৬ জন নিহত হয়। স্থানীয় সময় সোমবার রাতে মধ্যাঞ্চলীয় হামা প্রদেশে এই হামলা চালানো হয়। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা এ তথ্য নিশ্চিত করেছে। এর আগে যুদ্ধ পর্যবেক্ষক একটি সংগঠন নিহতের সংখ্যা সাতজন বলে জানিয়েছিল। একটি মেডিক্যাল সূত্রের বরাতে সানা জানিয়েছে, মাসিয়াফের আশপাশে  কয়েকটি স্থানে ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৬ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছেন আরও ৪৩ জন, যাদের মধ্যে ছয়জনের অবস্থা আশঙ্কাজনক।

যুক্তরাজ্য-ভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস এক বিবৃতিতে বলেছে, মাসিয়াফে বৈজ্ঞানিক গবেষণা কেন্দ্র থাকা এলাকায় ১৩টি ভয়ংকর বিস্ফোরণ হয়েছে, যেখানে ইরানপন্থি গোষ্ঠী ও অস্ত্র উন্নয়ন বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন। সিরীয় বার্তা সংস্থা সানার খবরে বলা হয়েছে, সোমবার স্থানীয় সময় রাত ১১টা ২০ মিনিটের দিকে লেবাননের উত্তর-পশ্চিম দিক থেকে সিরিয়ার মধ্যাঞ্চলের কয়েকটি সামরিক স্থাপনা লক্ষ্য করে বিমান হামলা চালায় ইসরাইলি বাহিনী।

সিরীয় আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কিছু ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে। ২০১১ সালে সিরিয়ায় গৃহযুদ্ধ শুরুর পর থেকে দেশটিতে শত শতবার হামলা চালিয়েছে ইসরাইলি বাহিনী। বিশেষ করে, গত ৭ অক্টোবর গাজায় যুদ্ধ শুরুর পর থেকে সিরিয়ায় হামলার সংখ্যা আরও বাড়িয়েছে ইসরাইল। এসব হামলায় প্রধানত ইরানপন্থি সংগঠনগুলোকে নিশানা করা হয়। এ ছাড়া হামাসের প্রতি সমর্থন জানানোয় লেবাননে হিজবুল্লাহর বিভিন্ন স্থানেও হামলা চালাচ্ছে ইসরাইল।

×