ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

আরেকটি শহর হারাল ইউক্রেন

রাশিয়ায় ১৪৪ ড্রোন দিয়ে হামলা, বিমানবন্দর বন্ধ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:২১, ১০ সেপ্টেম্বর ২০২৪

রাশিয়ায় ১৪৪ ড্রোন দিয়ে হামলা, বিমানবন্দর বন্ধ

ইউক্রেনের ড্রোন হামলায় মস্কোয় বহুতল ক্ষতিগ্রস্ত  ভবন

রাশিয়ার রাজধানী মস্কো এবং পশ্চিমাঞ্চলে ভয়াবহ ড্রোন হামলা চালিয়েছে ইউক্রেন। এতে এক নারী নিহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। এ ছাড়াও হামলার জেরে মস্কোর তিনটি বিমানবন্দর বন্ধ করা হয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার প্রায় ১৪৪টি ড্রোন দিয়ে হামলা চালায় ইউক্রেন। এদিকে ইউক্রেনের পূর্বাঞ্চলের নভোরোদিভকা শহর দখলে নিয়েছে রাশিয়া। খবর রয়টার্স ও আরটির।
রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ইউক্রেনের ১৪৪টি ড্রোন মস্কো এবং পশ্চিম রাশিয়াতে হামলা চালিয়েছে। যার মধ্যে ব্রায়ানস্কে ৭০টিরও বেশি, মস্কোতে ২০টি  এবং অন্যান্য অঞ্চলে আরও দশটি ভূপাতিত করা হয়েছে। যদিও ব্রায়ানস্কে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি। ইউক্রেন এখন পর্যন্ত হামলার বিষয়ে কোনো মন্তব্য করেনি। যদিও এই হামলাকে সন্ত্রাসবাদ বলে আখ্যা দিয়েছে রাশিয়া। বিশ্লেষকরা বলছেন, দুই পক্ষই হামলা জোরদারের মাধ্যমে যুদ্ধে অগ্রসর হওয়ার চেষ্টা করছে।

মস্কোর গভর্নর আন্দ্রেই ভোরোবিওভ জানান, ড্রোন হামলায় মস্কোর রামেনসকয়েতে দুটি উঁচু অ্যাপার্টমেন্ট ভবনের কয়েকটি ফ্ল্যাটে আগুন লেগে যায়। এ সময় এক নারী নিহত হন এবং ৪৩ জনকে অস্থায়ী আবাসন কেন্দ্রে সরিয়ে নেওয়া হয়েছে। হামলার পর মস্কোর চারটি বিমানবন্দরের মধ্যে তিনটি বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানান রাশিয়ার বিমান চলাচল কর্তৃপক্ষ রোসাভিয়েতসিয়া। এ ছাড়াও রাজধানীর একটি প্রধান সড়কও বন্ধ করে দেওয়া হয়। 
দুই বছরেরও বেশি সময় ধরে চলছে রাশিয়া ইউক্রেন যুদ্ধ। সম্প্রতি রাশিয়ার কুরস্ক অঞ্চলের বেশকিছু এলাকা দখল করে ইউক্রেনীয় সেনারা। এতে বেশ বিপাকে পড়ে মস্কো।

×