ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

মস্কো যাচ্ছেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যস্থতায় মোদি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:২০, ৮ সেপ্টেম্বর ২০২৪

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যস্থতায় মোদি

সম্প্রতি রাশিয়া-ইউক্রেন সফর করেন মোদি

ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা (এনএসএ) অজিত দোভাল চলতি সপ্তাহে মস্কো সফর করবেন। একাধিক সূত্রের বরাতে রবিবার ভারতীয় সংবাদমাধ্যম এ খবর জানিয়েছে। এই সফরের উদ্দেশ্য রাশিয়া-ইউক্রেন যুদ্ধের অবসানে আলোচনা করা। গত দুই মাসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রাশিয়া ও ইউক্রেন সফর করেছেন এবং ভøাদিমির পুতিন ও ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠক করেছেন।

ইউক্রেনে সফর শেষে ২৭ আগস্ট মোদি পুতিনের সঙ্গে ফোনে কথা বলেন। ফোনালাপে মোদি পুতিনকে কিয়েভ সফরের অভিজ্ঞতা জানিয়ে রাশিয়া-ইউক্রেন সংকটের শান্তিপূর্ণ সমাধানে ভারতের কূটনৈতিক প্রচেষ্টার ওপর জোর দেন। খবর এনডিটিভির।
এই ফোনালাপের সময়ই দুই নেতা অজিত দোভালের মস্কো সফরের বিষয়ে সিদ্ধান্ত নেন। তবে সফরের সঠিক তারিখ বা সময়সূচি এখনো প্রকাশ করা হয়নি। এদিকে ইউক্রেনের আরও একটি শহর দখলের দাবি করেছে রাশিয়া। রবিবার রাশিয়ার সামরিক বাহিনী জানিয়েছে, তারা ইউক্রেনের পূর্বাঞ্চলীয় একটি শহর দখল করেছে। মস্কোর বাহিনী কৌশলগত শহর পোকরভস্কের দিকে অগ্রসর হচ্ছে বলেও জানা গেছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রুশ বাহিনী দোনেৎস্ক অঞ্চলের নোভোরোডিভকা এলাকা মুক্ত করেছে। এটি পোকরভস্ক শহর থেকে প্রায় ২০ কিলোমিটার (১২ মাইল) দূরে অবস্থিত। অন্যদিকে ইরানের সরবরাহ করা মিসাইল দিয়ে রুশ সেনারা ইউক্রেনে হামলা চালিয়েছে বলে অভিযোগ করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ইউরোপীয় হাউস-অ্যামব্রোসেত্তির উদ্বোধনী দিনে বক্তৃতাকালে জেলেনস্কি বলেছেন, পুতিন আরও বেশি শিশুদের হত্যা করার জন্য আরও ক্ষেপণাস্ত্র ছোঁড়ার চেষ্টা করছে।

আমরা যতটা সম্ভব নিজেদের রক্ষা করার চেষ্টা করি, কিন্তু তারা ইরান থেকে আসা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়েও আক্রমণ করে। রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে ড্রাগন ড্রোন ব্যবহার করছে ইউক্রেন। সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে এ ড্রোন ব্যবহারের বেশ কিছু ভিডিও ছড়িয়ে পড়েছে। মূলত ড্রাগন ড্রোনে ব্যবহার করা হয় অ্যালুমিনিয়াম গুঁড়া ও আয়রন অক্সাইডের উত্তপ্ত মিশ্রণ, যা থার্মাইট নামে পরিচিত। এটি ৪ হাজার ডিগ্রি ফারেনহাইট (২ হাজার ২০০ ডিগ্রি সেলসিয়াস) তাপমাত্রায় পুড়তে থাকে।

গাছ বা রুশ সেনাদের গোপন আশ্রয়স্থল পুড়িয়ে দিতে এ ড্রোন ব্যবহার করছে ইউক্রেন। রাশিয়ার দূতাবাসের বিবৃতিতে জানানো হয়, ফোনালাপে প্রেসিডেন্ট পুতিন কিয়েভ প্রশাসন ও তাদের পশ্চিমা মিত্রদের ধ্বংসাত্মক নীতির কথা তুলে ধরেন এবং সংঘাত নিরসনে রাশিয়ার অবস্থান ব্যাখ্যা করেন।

ভারতীয় প্রধানমন্ত্রীর কার্যালয় জানিয়েছে, মোদি ও পুতিন রাশিয়া-ইউক্রেন সংঘাত নিয়ে আলোচনা করেছেন। মোদি তার সাম্প্রতিক ইউক্রেন সফরের অভিজ্ঞতা তুলে ধরেন এবং সংঘাতের শান্তিপূর্ণ সমাধানে কূটনৈতিক আলোচনা ও আন্তরিক অংশগ্রহণের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।

×