ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

নভোচারী ছাড়াই ফিরল স্টারলাইনার

ওয়েবসাইট অবলম্বনে

প্রকাশিত: ২৩:৪১, ৭ সেপ্টেম্বর ২০২৪

নভোচারী ছাড়াই ফিরল স্টারলাইনার

নাসার নভোচারী

নাসার নভোচারী বুচ উইলমোর ও সুনি উইলিয়ামকে মহাকাশে রেখেই পৃথিবীতে ফিরে এলো বোয়িংয়ের তৈরি স্টারলাইনার মহাকাশযান। শনিবার নিউ মেক্সিকোর হোয়াইট স্যান্ডস স্পেস হারবার মরুভূমিতে অবতরণ করেছে এটি। এর মাধ্যমে তিন মাসের একটি পরীক্ষামূলক মিশনের সমাপ্তি ঘটলÑ যা প্রযুক্তিগত সমস্যার কারণে বাধাগ্রস্ত হয়। 
মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার পক্ষে মহাকাশযান অবতরণের ভিডিও লাইভ সম্প্রচার করা হয়। এতে দেখা যায়, স্টারলাইনার মহাকাশযান পৃথিবীতে সফলভাবে ফিরে আসে। পৃথিবীর বায়ুম-লে প্রতি ঘণ্টায় ২৭ হাজার ৪শ’ কিলোমিটার বেগে পৃথিবীর দিকে আসে। অবতরণের সময় বায়ুম-লে থাকাকালীন যানটির হিটশিল্ড চালু রাখা হয়। অবতরণের ৪৫ মিনিট আগে একে একে খোলা হয় তিনটি প্যারাশুট।
গত ৫ জুন বোয়িং স্টারলাইনার ক্যাপসুলে চড়ে মহাকাশে পাড়ি দিয়েছিলেন সুনীতা এবং বুচ। তাদের গন্তব্য ছিল আন্তর্জাতিক মহাকাশ স্টেশন-আইএসএস। কথা ছিল আট দিনের মধ্যে কাজ সেরে পৃথিবীতে ফিরবেন তারা। তবে, এর মাঝে স্টারলাইনারে ত্রুটি ধরা পড়ায় ভেস্তে যায় পরিকল্পনা। দেখা যায় থ্রাস্টার যন্ত্র কাজ করছে না মহাকাশযানের। লিক করছে হিলিয়াম গ্যাস। এ অবস্থায় পৃথিবীতে না ফেরার সিদ্ধান্ত নেন মহাকাশচারীরা। ২০২৫ সালের ফেব্রুয়ারিতে ইলন মাস্কের স্পেসএক্সের একটি মহাকাশযানে করে পৃথিবীতে ফেরত আনা হবে তাদের।
স্টারলাইনার মহাকাশযান লম্বায় ৫ মিটার ও চওড়ায় ৪ দশমিক ৬ মিটার। অ্যাপোলো মিশনে ব্যবহৃত ক্যাপসুলের চেয়ে বেশ চওড়া মহাকাশযানটিতে সর্বোচ্চ সাতজন বসতে পারেন। এবারের মহাকাশ অভিযানে মূলত মহাকাশচারীদের নতুন পোশাকের কার্যকারিতা পরীক্ষা করা হবে। কিন্তু সেই পরীক্ষা সফল হওয়ার আগেই ফিরতে হলো মহাকাশযানটিকে। -ওয়েবসাইট অবলম্বনে

×