ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

যুদ্ধ শেষ করার আহ্বান জেলেনস্কির

রুশ ভূখণ্ডে হামলা চালাতে পশ্চিমা সমর্থন কমছে

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:২৫, ৭ সেপ্টেম্বর ২০২৪

রুশ ভূখণ্ডে হামলা চালাতে পশ্চিমা সমর্থন কমছে

ভলোদিমির জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি অভিযোগ করেছেন, দখলকৃত ইউক্রেনীয় ভূখ-ে রুশ লক্ষ্যবস্তুর ওপর স্টর্ম শ্যাডো ক্ষেপণাস্ত্র হামলা চালানো এখন ক্রমশ কঠিন হয়ে উঠছে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্সের সহযোগিতা কমে আসায় এবং ক্ষেপণাস্ত্র সরবরাহে ঘাটতির কারণে এই সমস্যা দেখা দিয়েছে। শনিবার জার্মানির রামস্টেইন বিমানঘাঁটিতে অনুষ্ঠিত পশ্চিমা প্রতিরক্ষামন্ত্রীদের এক দিনের শীর্ষ সম্মেলনে বক্তব্যে তিনি এই অভিযোগ করেন।

ইউক্রেনকে সাহায্যের দিক দিয়ে দ্বিধাবিভক্ত হয়ে পড়ছে যুক্তরাষ্ট্রসহ মিত্র দেশগুলো। এসবের মধ্যেই আসন্ন শরৎ মৌসুমের মধ্যেই চলমান এই যুদ্ধ শেষ করার আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। আর এই লক্ষ্য তিনি রাশিয়াকে রাজি করাতে ন্যাটো দেশগুলোকে চাপ দেওয়ার আহ্বান জানিয়েছেন। খবর দ্য গার্ডিয়ানের। 

এদিকে ইউক্রেনের ১১ অঞ্চলে ৬৭টি দূরপাল্লার শাহেদ ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া। শনিবার ইউক্রেনের বিমান বাহিনী বলেছে, এর মধ্যে ৫৮টি ভূপাতিত করতে সক্ষম হয়েছে তারা। টেলিগ্রাম মেসেজিং অ্যাপে দেওয়া এক বিবৃতিতে বিমান বাহিনী বলেছে, রাশিয়া-অধিকৃত উপদ্বীপ থেকে ড্রোনগুলি নিক্ষেপ করা হয়। এর ফলে ইউক্রেনের ১১টি ইউনিটেই বিমান প্রতিরক্ষা ইউনিটগুলোকে সক্রিয় থাকতে দেখা যায়।

অফিসিয়াল টেলিগ্রামে বেশ কয়েকটি ছবিসহ পোস্ট দিয়ে এক পার্লামেন্ট সদস্য আলাদা এক বিবৃতিতে জানিয়েছেন, এমনকি ইউক্রেনের রাজধানী কিয়েভের পার্লামেন্ট ভবনের পাশে ড্রোনের ধ্বংসাবশেষ পাওয়া গেছে। ছবিতে পার্লামেন্ট ভবনের কাছে মাটিতে ছড়িয়ে ছিটিয়ে থাকা অন্তত চারটি ধ্বংসাবশেষ দেখা গেছে। 
ইউক্রেনের প্রেসিডেন্টের কার্যালয়ের ওয়েবসাইটের বিবৃতিতে বলা হয়েছে, জেলেনস্কি পশ্চিমা দেশগুলোকে ইউক্রেনের মাটিতে ড্রোন ও ক্ষেপণাস্ত্রসহ অন্যান্য সমরাস্ত্র উৎপাদন বাড়াতে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন।

×