ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

প্রশান্ত মহাসাগরে ধ্বংস হবে পুরনো উপগ্রহ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:২৩, ৭ সেপ্টেম্বর ২০২৪

প্রশান্ত মহাসাগরে ধ্বংস হবে পুরনো উপগ্রহ

পুরনো উপগ্রহ

পৃথিবীর চৌম্বক ক্ষেত্র নিয়ে ২৪ বছর পরীক্ষা-নিরীক্ষার পর প্রথম সুনির্দিষ্টভাবে ফিরিয়ে আনা একটি পুরনো উপগ্রহ বায়ুম-লে প্রবেশের পর রবিবার প্রশান্ত মহাসাগরের ওপর পুড়ে ধ্বংস হয়ে যাবে। মহাকাশে ধ্বংসাবশেষ কমানোর লক্ষ্যে ইউরোপীয় মহাকাশ সংস্থা (ইএসএ) প্রথম এই উদ্যোগ নিয়েছে। খবর ইয়াহু নিউজের। ২০০০ সালে উৎক্ষেপণের পর থেকে সালসা উপগ্রহটি ম্যাগনেটোস্ফিয়ারের ওপর আলোকপাত করতে সাহায্য করেছে।

ম্যাগনেটোস্ফিয়ারের শক্তিশালী চৌম্বকীয় ঢাল পৃথিবী সৌর ঝড়ের আঘাত থেকে সুরক্ষা দেয় এবং এই চৌম্বকীয় ঢাল না থাকলে অমাদের গ্রহটি প্রাণের বসবাসের অযোগ্য হয়ে পড়বে। ইএসএ জানায়, সালসা উপগ্রহটি প্রথম পরিকল্পিত ও নিয়ন্ত্রিতভাবে পৃথিবীতে ফিরিয়ে আনা হচ্ছে। এর অর্থ হলো এটি একটি নির্দিষ্ট সময় ও স্থানে পৃথিবীতে ফিরে আসবে কিন্তু এটি বায়ুম-লে পুনঃপ্রবেশের কারণে এটিকে নিয়ন্ত্রণ করা যাবে না।

পৃথিবীর নিয়ন্ত্রণ কেন্দ্রে থাকা বিজ্ঞানী ও প্রকৌশলীদের টিম ইতিমধ্যেই ১২০০ পাউন্ডের স্যাটেলাইটটি চিলির উপকূলে দক্ষিণ প্রশান্ত মহাসাগরের একটি প্রত্যন্ত ও জনবসতিহীন অঞ্চলে পুড়ে যাওয়া নিশ্চিত করার জন্য গতি-প্রকৃতি নিয়ন্ত্রণে বেশ কিছু পদক্ষেপ নিয়েছে।

×