ঢাকা, বাংলাদেশ   সোমবার ১৬ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

সুখবর, কেমব্রিজে বিদেশি শিক্ষার্থীদের বিনা মূল্যে পিএইচডির সুযোগ  

প্রকাশিত: ১৪:৩৮, ৭ সেপ্টেম্বর ২০২৪

সুখবর, কেমব্রিজে বিদেশি শিক্ষার্থীদের বিনা মূল্যে পিএইচডির সুযোগ  

কেমব্রিজ ইউনিভার্সিটি। 

যুক্তরাজ্যের কেমব্রিজ বিশ্ববিদ্যালয় বিদেশি শিক্ষার্থীদের সম্পূর্ণ বিনা মূল্যে পিএইচডি বা এক বছরের স্নাতকোত্তর প্রোগ্রামে অধ্যয়নের সুযোগ দিচ্ছে । ‘গেটস কেমব্রিজ স্কলারশিপ’ প্রোগ্রামের আওতায় নির্বাচিত শিক্ষার্থীদের এ স্কলারশিপ প্রদান করা হবে। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীরা এ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। কোর্সভেদে আবেদনের শেষ সময়ের ভিন্নতা রয়েছে। কোনো কোর্সে আবেদন ৩ ডিসেম্বর ২০২৪ পর্যন্ত। আবার কোনো কোর্সের আবেদনের শেষ সময় ৭ জানুয়ারি ২০২৫।

যুক্তরাজ্যের গেটস কেমব্রিজ ইউনিভার্সিটি স্কলারশিপ ২০০০ সালের অক্টোবরে শুরু হয়েছিল। মাইক্রোসফটের বিল গেটস ও তার স্ত্রী মেলিন্ডা গেটস তাদের ‘বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন’ থেকে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়কে ২২০ মিলিয়ন মার্কিন ডলার অনুদান দেয়। যুক্তরাজ্যের একটি বিশ্ববিদ্যালয়ে দেওয়া সর্বকালের সবচেয়ে বড় এই অনুদান দিয়েই স্নাতকোত্তর ও পিএইচডি বৃত্তির সব খরচ বহন করা হয়। এটি যুক্তরাজ্যে আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য একটি সম্মানজনক বৃত্তি।

যোগ্যতা : আন্তর্জাতিক শিক্ষার্থী হতে হবে। একাডেমিক ফলাফল ভালো হতে হবে। অসামান্য মেধাক্ষমতা থাকতে হবে। ইংরেজি ভাষায় দক্ষ হতে হবে।


বৃত্তির সুযোগ-সুবিধা :

আসা-যাওয়াসহ যাতায়াতের সকল খরচ এবং টিউশন ফি প্রদান।অতিরিক্ত ভাতা প্রদান। কোর্সকালীন এক বছরের জন্য রক্ষণাবেক্ষণ ভাতা হিসেবে ২১ হাজার পাউন্ড বা ৩৩ লাখ ৩ হাজার ৩৮১ টাকা প্রদান। পিএইচডি স্কলারদের জন্য চার বছর পর্যন্ত এ ভাতা প্রদান করা হবে। ভিসা ও স্বাস্থ্য পরীক্ষার সকল খরচ প্রদান করবে।


বিভিন্ন কনফারেন্স ও কোর্সে যোগ দিতে কোর্সভেদে ৫০০ থেকে ২ হাজার পাউন্ড পর্যন্ত ভাতা প্রদান। পারিবারিক ভাতা বাবদ প্রথম সন্তানের জন্য ১১ হাজার ৬০৪ পাউন্ড এবং দ্বিতীয় সন্তানের জন্য ১৬ হাজার ৫৪৮ পাউন্ড প্রদান করবে।

পিএইচডির অংশ হিসেবে ফিল্ড ওয়ার্কের সময় খরচ। মাতৃত্ব বা পিতৃত্ব তহবিল ও অপ্রত্যাশিত সমস্যা হলে মিলবে তহবিল।

তাসমিম

×